ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

দশ মাস ধরে বানরের ‘উৎপাত’

  রফিকুল ইসলাম, রংপুর প্রতিনিধি

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩০

দশ মাস ধরে বানরের ‘উৎপাত’

রংপুরে লোকালয়ে প্রায় দশ মাস ধরে ঘুরে বেড়াচ্ছে বানরটি। দীর্ঘ এই দশ মাসেও বানরটিকে আটক করে বনে ছেড়ে দিতে পারেনি সংশ্লিষ্ট বিভাগ। বরং বানরকে 'ডিস্টার্ব' না করে জনসচেতনতা বাড়াতে কাজ চলছে বলে দাবি করছেন বন কর্মকর্তা। একইসঙ্গে বানরকে অজ্ঞান করার ট্রাংকুলাইজার নেই বলে জানায় বনবিভাগ। তাই বিষয়টি ঢাকায় জানানো হয়েছে।

সোমবার দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বরে দেখা যায়, একটি বড় বানর। সকাল থেকে প্রায় ৫ ঘণ্টা ধরে এদিক-সেদিক ঘোরাঘুরি করছিলো। এ সময় বিভিন্ন ব্যক্তিকে আঁচর বা কামড় দেয়ার চেষ্টা করছে। মানুষ দেখলেই ছুটে গিয়ে কামড় দেয়ার চেষ্টা করছে।

স্থানীয়রা জানান, প্রায় প্রতিদিনই এই বানরটি এখানে অবস্থান করছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি।

সরেজমিনে দেখা যায়, রংপুর প্রেসক্লাবের বারান্দায় মনি লাইব্রেরি ও মাহফুজ লাইব্রেরির সামনে অবস্থান করছে বানরটি। সেখানে ডা. আলমগীর আসলে তাকে আঁচর দেয়ার জন্য ছুটে যায়। তখন তিনি দৌড়ে সেখান থেকে রক্ষা পান। একইভাবে আরো কয়েনজনকে কামড় দেয়ার চেষ্টা করে।

জানা গেছে, বানরটি বিভিন্ন সময় বিভিন্ন এলাকায় গিয়ে সাধারণ মানুষকে কামড় দেয়ার চেষ্টা করছে। যে এলাকায় বানরটি যায় সেখানকার অনেকেই বানরটি দেখলে ভয়ে ঘর থেকে বের হচ্ছে না। শিশুরা ভয়ে চিৎকার করে।

স্থানীয়রা জানান, রংপুরে এক চিড়িয়াখানা ছাড়া বানর থাকার মতো কোন বন নেই। যেহেতু এই বানরটি লোকালয়ে এসেছে তাই তাকে আটক করে চিড়িয়াখানা বা অন্য কোন বনে ছেড়ে দিয়ে আসতে হবে। তা না হলে বানরটি আরো হিংস্র হয়ে উঠতে পারে। এতে করে সাধারণ মানুষ আরো হয়ে হয়ে উঠবে।

রংপুর সদরের বন কর্মকর্তা মোশারফ হোসেন জানান, বানরটি দলছুট। ধারনা করা হচ্ছে প্রাণিটি ভারত থেকে এসেছে। আমরা দীর্ঘদিন ধরে নরজদারীতে রেখেছি। বানরটি বিভিন্ন সময়ে বিভিন্ন এলাকায় যাচ্ছে। তবে তাকে ডিস্টার্ব না করলে সে কাউকে কামড় দিচ্ছে না। আমাদের কাছে তাকে আটক করার মতো প্রয়োজনীয় উপকরণ নেই। তাই তাকে আটক করা যাচ্ছে না। বিষয়টি ঢাকায় জানানো হয়েছে।

বন কর্মকর্তার দাবি, আটক না করা পর্যন্ত যেন মানুষজন তাকে ডিস্টার্ব না করে। মানুষ তাকে ডিস্টার্ব না করলে বানরটিও কাউকে ডিস্টার্ব করবে না।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত