ঢাকা, সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ২২:৫৪

প্রিন্ট

পাটুরিয়ায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি

পাটুরিয়ায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি
শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্য সংকট ও যানবাহন বৃদ্ধির কারণে বৃহস্পতিবার ঘাট এলাকায় প্রায় ৪শ’ ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। এ নৌ-রুটের পাটুরিয়া ফেরিঘাটের বেসিনে নাব্য সংকট হওয়ায় ফেরি ভিড়তে দ্বিগুণ সময় লাগছে। ফলে যানবাহনের চাপ বৃদ্ধির কারণে ঘাট এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে কাঁঠালবাড়ি- শিমুলিয়া নৌ-রুটে নাব্য সংকটসহ বিভিন্ন সমস্যার কারণে ফেরি চলাচল বন্ধ থাকায় এ ঘাটে দুপুরের পর থেকে যানবাহনের চাপ বৃদ্ধি পেতে থাকে।

এছাড়া, প্রায় সময়ই পাটুরিয়া ঘাট এলাকায় ট্রাক পারাপারের অপেক্ষায় পড়ে থাকতে দেখা যায়। একারণে ফেরি পারাপার হতে ঘাটে আসা ট্রাক চালকদেরকে ফেরি পারাপারের জন্য গত কয়েক দিন ধরে অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাতে হয়েছে। এ নৌ-রুটে মাত্র ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারপার করা হচ্ছে। এ নৌ-রুটে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হলেও ঘাটের বেসিনে নাব্য সংকটের কারণে ফেরি চলাচলে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণের বেশি সময় বেশি লাগছে। ফলে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।

এ নৌ-রুটে স্বাভাবিক সময়ে ফেরি চলাচল করতে সময় লাগতো মাত্র ২৫ থেকে ৩০মিনিট। কিন্ত নাব্য সংকটের কারণে লাগছে এক থেকে প্রায় এক ঘণ্টা। পাটুরিয়া ঘাট এলাকায় যানজট দেখা দেয়ায় কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করছে। এতে পণ্যবাহী ট্রাক চালকদের ঘাটেই পড়ে থাকতে হচ্ছে।

ঢাকার মতিঝিল থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাকচালক ফরিদ হোসেন জানান, তিনি বুধবার রাতে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্ত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। এমন প্রায় ৪শ’ ট্রাক পারাপারের অপেক্ষায় ঘাট এলাকায় পড়ে রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম জানান, এ নৌ-রুটে চলাচলরত ফেরিগুলো দীর্ঘ দিনের পুরানো। যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় সময়ই ২-১টি ফেরি মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকতে হয়। আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌ-রুটের পাটুরিয়া ফেরি ঘাটের বেসিনে নাব্য সংকট ও কাঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে। এ কারণে প্রায় ৪শ‘ ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত