ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

নষ্ট পেঁয়াজ আসায় পাইকারিতে দাম বৃদ্ধি!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৭

নষ্ট পেঁয়াজ আসায় পাইকারিতে দাম বৃদ্ধি!
প্রতীকী ছবি

ভারত থেকে আসছে ট্রাকে ট্রাকে পেঁয়াজ। মাঝে কিছুদিন বন্ধের পর পেঁয়াজ ছাড়ের সংবাদেই দাম কমে কেজিতে ২৫ টাকা। কিন্তু এবার আসা পেঁয়াজের বেশিরভাগ নষ্ট হওয়ায় দাম বেড়েছে কেজিতে পাঁচ টাকা পর্যন্ত। একাধিক ব্যবসায়ীর সাথে কথা বলে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম। সেই সঙ্গে খুচরা বাজারে দেশি ও আমদানি করা উভয় ধরনের পেঁয়াজ গতকালের দামে বিক্রি হচ্ছে। অবশ্য পাইকারিতে দাম কমার পরও গত দু’দিন খুচরা বাজারে পেঁয়াজ বাড়তি দামে বিক্রি হচ্ছিল।

গত ১৪ সেপ্টেম্বর (সোমবার) হঠাৎ করে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এতে দেশের বাজারে অস্থির হয়ে ওঠে পেঁয়াজের দাম। ৬০ টাকার দেশি পেঁয়াজের দাম মঙ্গলবার ১১০ টাকা পর্যন্ত উঠে যায়। আর পাইকারিতে ৫০ টাকা থেকে বেড়ে পেঁয়াজের কেজি হয় ৮৫ টাকা। কোনো কোনো পাইকার ৯০ টাকা কেজিতেও পেঁয়াজ বিক্রি করেন। এমন দাম বাড়ায় আতঙ্কিত হয়ে ভোক্তাদের মধ্যে বাড়তি পেঁয়াজ কেনার হিড়িক পড়ে যায়।

এরপর বৃহস্পতিবার থেকে ক্রেতা সংকট দেখা দেয় পেঁয়াজের বাজারে। যার প্রভাবে পাইকারি বাজারে কমে পেঁয়াজের দাম। বৃহস্পতিবার ও শুক্রবার দু’দফায় দাম কমে পাইকারিতে পেঁয়াজের কেজি ৭৭ টাকায় নামে। এ পরিস্থিতিতে সংবাদ আসে নিষেধাজ্ঞার আগে রফতানির অনুমতি পাওয়া ২৫ হাজার টন পেঁয়াজ বাংলাদেশকে দেয়ার অনুমতি দিয়েছে ভারত। এতে শনিবার ও রোববার দেশি ও আমদানি করা উভয় ধরনের পেঁয়াজের দাম আরও কমে যায়।

তবে রোববার থেকেই সংবাদ আসতে শুরু করে ভারত থেকে আসা পেঁয়াজের বেশিরভাগই নষ্ট। এরপর রাত পার না হতেই আজ সোমবার পাইকারি বাজারে আবার দেশি পেঁয়াজের দাম বেড়ে গেছে। অবশ্য আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> অবশেষে এলো ভারতীয় পেঁয়াজ

> ভারত থেকে রেলপথে পেঁয়াজ আমদানি শুরু

> দাম কমেছে পেঁয়াজ রসুনের

> আগের এলসির পেঁয়াজ পাঠাবে ভারত

  • সর্বশেষ
  • পঠিত