ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

যশোরে আট মাসে সহিংসতার শিকার ১৭১ নারী

  যশোর প্রতিনিধি

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ২০:১৬

যশোরে আট মাসে সহিংসতার শিকার ১৭১ নারী
ছবি: সংগৃহীত

যশোরে গত ৮ মাসে হত্যা, ধর্ষণ, যৌন হয়রানি, শারীরিক ও মানসিকসহ অন্তত ২১৮টি সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে নারীর প্রতি সহিংসতার ঘটনাই রয়েছে ১৭১টি। শুধু শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৭৬ নারী। আর ধর্ষণের ঘটনা রয়েছে ২৪টি।

বুধবার যশোরে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি আয়োজিত নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির পরিসংখ্যান অনুযায়ী, প্রতিনিয়ত নারীরা ঘরে বাইরে নির্যাতনের শিকার হচ্ছেন। নির্যাতিত নারীরা অনেক ক্ষেত্রে প্রতিবাদ না করে আত্মহত্যাও করে থাকেন। গেল আগস্ট মাস পর্যন্ত যশোরে ২৫ জন নারী আত্মহত্যা করেছেন। হত্যা ও অপহরণের চেষ্টা করেছে ২৪ নারী।

এ ধরনের নির্যাতনের বিরুদ্ধে বা নারীর প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে ওই সভা থেকে সুশীল সমাজের প্রতিনিধিরা একগুচ্ছ সুপারিশ করেছেন। তারা নির্যাতন প্রতিরোধসহ বাল্যবিয়ে বন্ধেও কার্যকর পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহবান জানান।

শহরের খোলাডাঙ্গায় ব্র্যাক লার্নিং সেন্টারে এই সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম।

ব্র্যাক জেলা সমন্বয়কারী অমরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর যশোরের উপপরিচালক সকিনা খাতুন, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক জাকির হোসেন। ব্র্যাকের সিনিয়র ডিএম আশরাফুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক প্রশান্ত কুমার দে।

এছাড়া বক্তব্য রাখেন যশোরের অতিরিক্ত পিপি দেলোয়ার হোসেন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, আইনজীবী সেতারা খাতুন, রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার আজহারুল ইসলাম, ব্র্যাকের সিনিয়র ডিএম আজাদ রহমান ও সেক্টর স্পেশালিস্ট জয়নব খাতুন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত