ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সেতু নামকরণ নিয়ে বিতর্কের ঝড়

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ : ০২ অক্টোবর ২০২০, ০৩:৩৯

সেতু নামকরণ নিয়ে বিতর্কের ঝড়

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার প্রধান সড়ক টি.এ.রোডের মধ্যবর্তী টাউন খালের উপর অবস্থিত প্রায় অর্ধশত বছরের পুরানো ব্রিজের নাম হঠাৎ করে পরিবর্তন করায় শহরবাসীর মধ্যে বির্তক শুরু হয়েছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও উঠেছে সমালোচনার ঝড়।

বুধবার ব্রাহ্মণবাড়িয়া পৌর পরিষদের এক সভায় ওই ব্রিজটির নতুন নামকরণ করা হয়েছে থানা ব্রীজ। এর আগে মঙ্গলবার পৌরসভার পক্ষ থেকে ওই সেতুর দুই দিকে থানা ব্রীজ নামে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়।

পৌর কর্তৃপক্ষ বলছে, আগে সেতুটি ‘ফকিরাপুল’ নামে পরিচিত থাকায় শুনতে খারাপ লাগে বলে এর নাম পরিবর্তন করে থানা ব্রীজ করা হয়েছে।

এদিকে এই ব্রিজে বসে যাতে কেউ ভিক্ষাবৃত্তি না করতে পারে সে বিষয়েও ব্যবস্থা নেয়া হয়েছে। ওই ব্রিজে বসে ভিক্ষা করতেন এমন ২৪ জনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সমাজ সেবা অধিদপ্তরের পক্ষ থেকে ২৫ হাজার করে টাকা ও পৌরসভার পক্ষ থেকে ২০ কেজি করে চাল দেয়া হয়েছে। ভিক্ষুকদের কর্মসংস্থানের লক্ষ্যেই এ উদ্যোগ নেয়া হয়।

এদিকে ব্রিজের নতুন নামকরন নিয়ে ব্র্রাহ্মণবাড়িয়াতে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। রাজনৈতিক কিংবা অন্য সব বিষয়কে ছাপিয়ে এই ব্রিজ নিয়ে গত দু’দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে সমালোচনার ঝড়।

অনেকে এটাকে আগের প্রচলিত নাম ফকিরাপুল কিংবা ‘ঘোড়াপট্টির পুল’ নাম বহাল রাখার দাবি জানিয়েছেন। আবার অনেকে জেলার সমাদৃত কিংবা খ্যাতিমান মানুষের নামেও নামকরণের দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার প্রবীন সাংবাদিক, মুক্তিযুদ্ধের গবেষক ও সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন বলেন, ‘সেতুটি যেখানে আছে আগে এর কাছেই যাতায়তের জন্য ঘোড়ার গাড়ি এসে দাঁড়াতো। ঘোড়ার গাড়ি দাঁড়াতো বলে এলাকাটির নাম ঘোড়াপট্টি হিসেবে পরিচিতি পায়। পরে সেখানে সেতু নির্মিত হলে সেই সেতুটিকে ঘোড়াপট্টির পুল হিসেবেই সবাই বলতো। পরবর্তীতে এই সেতুতে ভিক্ষুকরা বসতো বলে ফকিরাপুল নাম হয়ে যায়। আমি মনে করি নাম পরিবর্তনের জন্য সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে লোচনা করা যেতো। সেতুটির নাম ঘোড়াপট্টির পুল দিলে ব্রাহ্মণবাড়িয়ার ইতিহাস ঐতিহ্যের সঙ্গে মিল থাকতো।

আরো পড়ুন: শুধু একটি জেলা নয়, অনুভূতির নাম ব্রাহ্মণবাড়িয়া

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত