ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

চাকরি হারিয়ে লাখো শ্রমিক গ্রামে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ১৬:৩৮

চাকরি হারিয়ে লাখো শ্রমিক গ্রামে

বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক বলেছেন করোনাকালে পোশাকখাতে ৭০ হাজার শ্রমিক কাজ হারিয়েছেন।

অন্যদিকে শ্রমিক সংগঠনগুলোর দাবি, এসময় ১২৬টি কারখানা থেকে ছাটাই করা শ্রমিক সংখ্যা অন্তত ১ লাখ ১০ হাজার। বিপুল পরিমাণ কাজ হারানো শ্রমিক রাজধানীতে রাইড শেয়ারিং, ফুটপাতে অস্থায়ী ব্যবসা বা অন্যান্য কর্ম বেছে নিলেও অধিকাংশ চাকরি হারানো শ্রমিক গ্রামে ফিরে গেছেন।

জানা যায়, এসব শ্রমিক নিজ গ্রামে কেউ দিনমজুর, কেউ মুদি দোকান, মুরগীর খামার, চাষাবাদসহ বিভিন্ন পেশায় বিকল্প জীবিকা বেঁছে নিয়েছেন। এর ফলে পোশাক কারখানাগুলোতে শ্রমিক সংকট তৈরি হয়েছে।

এ বিষয়ে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন বলেন, ‘এমন পরিস্থিতির জন্য কারখানা মালিকরাই দায়ী।’

তিনি আরো জানান, সরকার পোশাকখাতে প্রণোদনা, শ্রমিকদের বেতন বকেয়া পরিশোধে তিনধাপে ১০ হাজার ৫০০ কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেন।

এর পরেও শ্রমিকের উপর অর্থনৈতিক বৈষম্য চলেছে। তবে এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন নারী শ্রমিকরা। কারণ পোশাকখাতে মোট শ্রমিকের ৮০ ভাগ নারী শ্রমিক।

চাকরি হারানো একাধিক নারী শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, করোনাকালীন সময়ে অধিকাংশ কারখানা শ্রমিকদের ছাটাই নয় আগের পাওনা বেতনও পরিশোধ করেননি। বিকেএমইএর তথ্য থেকে জানা যায় মার্চ থেকে জুলাই পর্যন্ত প্রতিটি কারখানার উৎপাদন ৫৫ শতাংশে নেমে আসে। তবে সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৬ দিনে ৬ শতাংশ প্রবৃদ্ধিতে পোশাক খাতে আয় হয়েছে ২০৫ কোটি মার্কিন ডলার।

এ বিষয়ে পোশাক কারখানা মালিকরা বলেন, সরকারের বেধে দেওয়া স্বাস্থ্যবিধি মেনে কারখানা পরিচালনার জন্য কর্মী ছাটাই করতে বাধ্য হতে হয়। এখন পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে। যে কারণে প্রায় প্রতিটি কারখানায় নিয়োগ বিজ্ঞপ্তি ঝুলিয়ে রাখা হয়েছে।

আরো পড়ুন

গ্রাম থেকে এসেও চাকরি থাকছে না শ্রমিকদের

করোনায় সরাসরি অ্যাকাউন্টে টাকা দেবে সরকার!

করোনাকালে চাকরির বাজারে যেসব দিকে নজর দেবেন​

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত