ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বিএমএ নেতা ডা. ফয়সালের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

  চট্টগ্রাম প্রতিবেদক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ২৩:৩৮  
আপডেট :
 ০৪ অক্টোবর ২০২০, ২৩:৫০

বিএমএ নেতা ডা. ফয়সালের বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরীর বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের তদন্ত শুরু করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রধান কার্যালয়ের নির্দেশে দুদকের সমন্বিত জেলা কার্যালয় রোববার অনুসন্ধান শুরু করেছে।

অনুসন্ধানে বিএমএ নেতা ফয়সাল ইকবালের বিরুদ্ধে টেন্ডারবাজি, চাঁদাবাজি, নিয়োগ ও বদলী বাণিজ্য, ক্লিনিক ব্যবসা, কমিশন ব্যবসা, করোনাকালীন দুর্নীতিসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করা হবে বলে জানিয়েছে দুদক সূত্র।

এ বিষয়ে অনুসন্ধানকারী কর্মকর্তা দুদক, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক শরীফ উদ্দিন জানান, চট্টগ্রামের স্বাস্থ্যখাতের অনিয়ম দুর্নীতি, চাদাবাজি, কমিশন বাণিজ্য নিয়ে বিভিন্ন অভিযোগের তদন্ত করতে জেনারেল ও চমেক হাসপাতালকে চিঠি দিয়ে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হয়েছে।

চিঠিতে ২০০৮ সাল থেকে হওয়া দরপত্রের বিভিন্ন ফাইল তলব করা হয়েছে। এছাড়া কয়েকটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে গত ১২ বছরে কতটি দরপত্র তারা পেয়েছে এ বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য দিতে বলা হয়েছে।

করোনাকালীন সময়ে চিকিৎসাক্ষেত্রে নৈরাজ্য তৈরির জন্য বরাবরই বিতর্কিত চিকিৎসক নেতা ডা. ফয়সাল ইকবাল চৌধুরীর নাম সামনে আসছিল। তার বিরুদ্ধে হাসপাতালে দরপত্র নিয়ন্ত্রণ, বদলি বাণিজ্য, বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণসহ নানা অভিযোগ উঠে বিভিন্ন সময়।

তার বিরুদ্ধে তদন্তের বিষয়ে দুদক চেয়ারম্যান বরাবর লিখিত চিঠিতে বেশ কিছু অভিযোগ আনা হয়। এতে বলা হয়, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সব ডাক্তারের পদোন্নতি ও বদলি অবৈধভাবে নিয়ন্ত্রণ করে ফয়সাল ইকবাল চৌধুরী বিপুল অর্থের মালিক হয়েছেন।

অভিযোগে আরও বলা হয়, ২০১৯-২০ সালে চমেক হাসপাতালের ৪২ কোটি টাকার টেন্ডার ফয়সাল ইকবাল একাই নিয়ন্ত্রণ করেছেন। নামে-বেনামে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে টেন্ডার বাগিয়ে নেন এবং অন্য কেউ টেন্ডারে অংশ নিলে তিনি নেগোশিয়েশন করেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত