ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২০, ১১:৫৮

প্রিন্ট

ধামরাইয়ে সবজির দাম আকাশ ছোঁয়া

ধামরাইয়ে সবজির দাম আকাশ ছোঁয়া
ধামরাই প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে প্রতিটি বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে আলু-সবজি। বর্তমানে সবজির দাম সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে।

সরেজমিনে গত বুধবার ও বৃহস্পতিবার বিভিন্ন বাজারে ঘুরে দেখা যায়, আলুর দাম ৩০-৩৫ টাকা প্রতি কেজিতে। এক কেজি শিম ১২০ টাকায়, এক কেজি কপি ১০০ টাকা, এক কেজি পটল ৭০ টাকা, বরবটি ৮০ টাকা, একটি লাউ ৬০-৭০ টাকা, এক কেজি আমড়া ৭০ টাকা, টমেটো ১২০ টাকা কেজি, পেঁপে প্রতি কেজি ৩৫-৪০ টাকা, প্রতি কেজি কাঁচা মরিচ ২২০-২৪০ টাকা, পেয়াজ ৮০ টাকা, এক কেচ ডিম ২৬০ টাকা, প্রতি কেজি ব্রয়লার মুরগী ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে চড়া দামে বিক্রি এই সব সবজি বিক্রি হওয়ায় হতাশ হয়ে পড়েছে সাধারণ চাকরিজীবি ও খেটে খাওয়া মানুষ।

উপজেলার কুশুরা, শ্রীরামপুর, কালামপুর বাসস্ট্যান্ড, জয়পুরা, দেপাশাই আমতলী, দেপাশাই বোর্ড অফিস বাজার, ধামরাই বাজার, ইসলামপুর, থানা রোডসহ প্রায় সকল বাজারেই সবজির একই অবস্থা।

গার্মেন্টস কর্মী আয়নাল হক বলেন, বাজারে প্রবেশ করার মতো অবস্থা আমাদের মতো সাধারণ জনগণের নেই। কারণ সবজির এতো দাম তা আমাদের মতো সাধারণ জনগণের পক্ষে ক্রয় করা সম্ভব নয়। বর্তমানে অফিসে কাজ কমে গেছে। কোন ওভার টাইম হয় না। মাসে বেতন খুব কম আসে। এখন শুধু নিট বেতন দিয়ে সংসার চালাতে হয়। শুধু ব্রয়লার মুরগির দাম হাতের নাগালে। তাছাড়া সব কিছুই আমাদের মতো সাধারণ জনগণের পক্ষে ক্রয় করা কষ্টকর হয়ে গেছে।

করোনার কারণে বাজার উর্ধ্বগতিতে থাকলেও তা আবার স্বাভাবিক হয়েছিল। কিন্তু বন্যার পর থেকেই দাম বাড়ছে সবজির। বাজার করতে গিয়ে চিন্তার ভাঁজ ক্রেতাদের কপালে। আর ব্যাগ ভর্তি করে বাজার করতে পারছেন না ক্রেতারা। দামের জন্য পরিমাণে কমাতে হচ্ছে সবজি। আর ক্রমেই দাম বেড়ে চলেছে সকল সবজির।

খুচরা সবজি ব্যবসায়ীরা জানান, বর্তমানে এতো দাম থাকে না। কিন্তু বন্যার পর এই দাম বেড়েই চলেছে। আমাদের ও বিক্রি করতে অসুবিধা হচ্ছে। ক্রেতাদের বার বার প্রায় প্রতিদিন নতুন দাম বলতে হচ্ছে। এখন বাজারে নতুন সবজি দিয়ে ভরে যাওয়ার কথা। কিন্তু বন্যার কারণে সবজি কম তাই দাম বেশি। তাছাড়া বন্যার পানি কমে যাওয়ার পর কৃষকরা নতুন করে সবজি লাগিয়ে ছিল তাও আবার নতুন করে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সবজির জমি ডুবে গেছে। তাই এতো সবজির সঙ্কট।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই দাম বেড়েছিল পেঁয়াজের। রেকর্ড মূল্য বৃদ্ধি হয়েছিল। প্রায় ২২০-২৫০ টাকা কেজি হয়েছিল পেঁয়াজের দাম। আর এখন বাড়ছে সব সবজির। পটল, কুমড়ো, টমেটো,পেঁয়াজ সব কিছুর দাম হাতের নাগালের বাইরে। এত দাম দিয়ে সবজি কিনতে নাস্তানাবুদ হচ্ছে আমজনতা।

আরো পড়ুন:

ধামরাইয়ে কলেজছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ধামরাইয়ে সাংবাদিককে প্রকাশ্যে গলা কেটে হত্যা

ধামরাইয়ে স্ত্রীর লাশ উদ্ধার, স্বামী আটক

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত