ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

রাঙামাটিতে সড়ক কেটে নির্মাণ করা হচ্ছে সেতু

  রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২০, ১৭:৫৮

রাঙামাটিতে সড়ক কেটে নির্মাণ করা হচ্ছে সেতু

রাঙামাটি শহরের তবলছড়িতে ভরাটকৃত সড়ক কেটে নির্মাণ করা হচ্ছে ৩ কোটি টাকার একটি সেতু। এ সেতুটি মানুষের মাঝে নানা কৌতূহল তৈরি করেছে। নির্মাণকারী কর্তৃপক্ষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বলছে টেকসই সড়ক নির্মাণের লক্ষে এ সেতু নির্মিত হচ্ছে।

এলজিইডির তথ্যমতে, রাঙামাটি শহরের তবলছড়ি-আসামবস্তি সড়কে স্বর্নটিলা এলাকায় ভরাটকৃত সংযোগ সড়কটি টেকসই করতে ভরাটকৃত সড়কটি কেটে নির্মাণ করা হচ্ছে ১৬০ ফুট দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থ একটি সেতু। যা নকশা প্রণয়ন ও নির্মাণ কাজের তত্বাবধান করছে এলজিইডি। যার ব্যয় হবে ৩ কোটি টাকা। এই সড়কটি বন্ধ করে বিকল্প সড়ক হিসেবে সাবেক পৌর মেয়র ভুট্টো বাড়ি থেকে স্বর্নটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় হয়ে রাঙামাটি বালিকা উচ্চ বিদ্যালয় সড়কটি ব্যবহার করা হচ্ছে। সড়কটি ছোট হওয়ায় প্রতিনিয়ত লেগে থাকছে যানজট। ঘটছে দুর্ঘটনাও।

রাঙামাটি পৌরসভার স্থানীয় কাউন্সিলর মিজানুর রহমান বাবু বলেন, জনগুরুত্বপূর্ণ এ সড়কটি কেটে ফেলার আগে আমাদের সাথে কথা বলার প্রয়োজন মনে করেনি এলজিইডি। এত টাকা খরচ না করে সড়কের দুপাশে ওয়াল দিলে সড়কটি মজবুত হত। কিন্তু সেটি না করে বিদ্যমান সড়ক কেটে সেতু তৈরি করা হচ্ছে। এটি কেটে সেতু করা এত গুরুত্বপূর্ণ ছিল না। এখানে সরকারের টাকা নষ্ট করা হচ্ছে। বিকল্প সড়কে যান চলাচল ব্যহত হচ্ছে। দুর্ঘটনা ঘটছে।

সাবেক পৌর মেয়র ও সড়কটির মুখের বাসিন্দা সাইফুল ইসলাম ভুট্টো বলেন, সড়কটি প্রতি বছর পানির চাপে ভাঙনের হুমকিতে পড়ে। তাছাড়া একটি পক্ষ বার বার সড়কের দুপাশ দখলের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে দখলও করেছে। ভুমিদস্যু এ চক্রটি সেতু নির্মাণ কাজে বাধাও দিচ্ছে। সড়কটি দখল মুক্ত রাখাটা জরুরি হয়ে পড়েছে।

এলজিইডি বলছে সড়কটি বর্ষাকালে প্রতি বছর ভেঙে যায়। ২০১৭ সালে অতি বৃষ্টির কারণে সড়কটি ক্ষতিগ্রস্ত হয়। এটি সংস্কারের জন্য তখন এলজিইডি উদ্যোগও নেয়। তারই অংশ হিসেবে সড়কটির ভাঙন রোধে সড়কের দুপাশে ধারক দেয়াল দেয়ার চেষ্টা করা হয়। কিন্তু এ ধারক দেয়াল নির্মাণে যত টাকা ব্যয় হবে তার চেয়ে কম টাকায় একটি টেকসই সেতু নির্মাণ করা সম্ভব। এ কারণে সেখানে সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়। সড়কের নিচে একটি কালভার্ট ছিল। সেটির মুখ বন্ধ করে দিয়ে এলাকার কয়েকজন মাছ চাষ করছিল। এতে সড়কটি আরো ক্ষতির মুখে পড়েছে।

এলজিইডি রাঙামাটির নির্বাহী প্রকৌশলী আবু তালেব বলেন সড়কের দুপাশে ওয়াল দিলে যে টাকা খরচ হবে তা সেতু নির্মাণের চেয়ে বেশী ব্যয় হবে। সড়কটির টেকসই করতে এলজিইডি দীর্ঘদিন ধরে জরিপ করে সেতু নির্মাণের সিদ্ধান্তে উপনীত হয়েছে। অনেকে মনে করছে আমি এ কাজ করছি। এটি ২০১৭ সালে পাহাড় ধসের পরবর্তী সময় হতে এ কাজে প্রক্রিয়া শুরু হয়েছে। আমি রাঙামাটি যোগদান করেছি কিছুদিন আগে। যারা মনে করছে এখানে ভুল কাজ করা হচ্ছে বা সরকারের টাকা নষ্ট করা হচ্ছে তা সঠিক নয়।

আরো পড়ুন:

রাঙামাটিতে অনলাইনে বার্ষিক পরীক্ষা শুরু

কাপ্তাইয়ে একজনকে গুলি করে হত্যা

রাঙামাটিতে পর্যটকের উপর হামলা, বৈজ্ঞানিক কর্মকর্তা আহত

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত