ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২০, ১৯:২৩

প্রিন্ট

গহীন জঙ্গলে তালেবানি প্রশিক্ষণ দিতেন দুই ইমাম!

গহীন জঙ্গলে তালেবানি প্রশিক্ষণ দিতেন দুই ইমাম!
গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুর উপজেলা থেকে হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ'র (হুজি) দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব সদস্যরা।

শনিবার দিবাগত রাত পৌনে চারটার দিকে স্থানীয় বারতোপা বাজারের পাশের মাঠে অভিযান চালিয়ে তাদের ধরা হয়। এ সময় তাদের দেহ তল্লাশি করে ১০টি উগ্রবাদী বই এবং ২৩ পাতা লিফলেট উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- ময়মনসিংহের কোতোয়ালী থানার মীরকান্দাপাড়া এলাকার সাইদুল ইসলামের ছেলে সারোয়ার হোসেন সবুজ (২০)। তিনি শ্রীপুরের বেজঝুড়ি মহিলা মোড় মসজিদ এর ইমাম ও খতিব। অন্যজন ময়মনসিংহের হালুয়াঘাট থানার করুয়াপাড়া এলাকার সাদেক আলীর ছেলে মো. এহসানুল হক (২৪)। তিনি শ্রীপুরের বড়বাইদ আব্দুল হামিদ মাস্টার জামে মসজিদের ইমাম ও খতিব।

র‌্যাব-১ এর কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন জানান, গেপান সংবাদের ভিত্তিতে ওই মাঠে অভিযান চালানো হয়। পরে তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।

র‌্যাবের কাছে প্রাথমিক স্বীকারোক্তিতে তারা জানান, মসজিদে ইমাম ও খতিব পেশার পাশাপাশি নির্জন বনে প্রশিক্ষণ ও নতুন সদস্য সংগ্রহে লিপ্ত ছিলেন তারা। প্রশিক্ষণ কার্যক্রম শেষ হওয়ার পর সীমান্ত পাড়ি দিয়ে তারা কাশ্মীর ও আফগানিস্তানে যাওয়ার পরিকল্পনা করাসহ দেশের অভ্যন্তরে নাশকতার পরিকল্পনা করছিলেন।

এছাড়াও তারা আফগানিস্তানের তালেবানদের সমর্থক হিসেবে ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে আসছিলেন। তারা আফগানিস্তান ও কাশ্মীরে ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে গাজীপুরে শ্রীপুরের বারতোপা নির্জন গহীন বনে তালেবানি প্রশিক্ষণ প্রদান করেন।

তারা জানান, উগ্রবাদী কার্যক্রমে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার জন্য বই ও লিফলেট বিতরণ করতেন। এছাড়া তহবিল গঠন, বাংলাদেশের শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা বিনষ্ট, নিষিদ্ধ সংগঠনকে সমর্থন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনা ধ্বংস ও গুপ্তহত্যার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন তারা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত