ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আসছে পরিবেশবান্ধব প্রযুক্তি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২০, ২১:৩৭

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় আসছে পরিবেশবান্ধব প্রযুক্তি

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত বিশ্বের আদলে পরিবেশবান্ধব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম।

রোববার মন্ত্রণালয়ে নিজ কক্ষে পৌরসভার পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে প্রণীত কর্মপরিকল্পনা বিষয়ে পৌরসভার মেয়র ও প্রকৌশলীদের জন্য অবহিতকরণ কর্মশালায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তাজুল ইসলাম বলেন, বিশ্বের বিভিন্ন দেশে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশেও উন্নত প্রযুক্তি ব্যবহার করার বিষয়টি পরযালোচনা করা হচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি পরিষ্কার পরিচ্ছন্ন দেশ গড়তে সব ধরনের সুবিধা-অসুবিধা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনা হবে।

তিনি বলেন, পয়ঃবর্জ্য, কঠিন বর্জ্যসহ অন্যান্য সব ধরনের বর্জ্য এমনভাবে ব্যবস্থাপনা করতে হবে যাতে পরিবেশ দূষিত না হয়। মানুষের স্বাস্থ্যের হানি না ঘটে। এজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন, পরিবেশ বান্ধব বাংলাদেশ গড়তে যত ধরনের লজিস্টিক সাপোর্ট দরকার সরকার তার ব্যবস্থা করবে।

এসময় মন্ত্রী দেশের পৌরসভাগুলোর মেয়রদের কাছ থেকে বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন। একই সাথে তিনি পৌরসভাগুলোকে নিজস্ব আয় বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ হওয়ায় পয়ঃবর্জ্যের পরিমাণ অনেক বেশি। তা সত্বেও খোলা স্থানে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় দেশে অনেক উন্নতি হয়েছে। শুধু সিটি কর্পোরেশ অথবা পৌরসভায় নয়, এই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা গ্রামে পর্যায়েও করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এবং ৫০টি পৌরসভার মেয়র ও প্রকৌশলীগণ অনলাইন কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ জার্নাল/টিআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত