ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ-ভারতের কোস্ট গার্ড কমান্ডাররা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০, ১৫:৪০

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ-ভারতের কোস্ট গার্ড কমান্ডাররা

বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারত গার্ডের আঞ্চলিক কমান্ডারদের ৪র্থ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বাংলাদেশ কোস্ট গার্ড মংলা ঘাঁটিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন এম হায়াত ইবনে সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আলোকে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ কোস্ট গার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম আনোয়ার হোসেন ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভারতীয় কোস্ট গার্ডের পক্ষে ভারত কোস্ট গার্ড আঞ্চলিক সদর দপ্তর, কলকাতা এবং ভারত কোস্ট গার্ড সদর দপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এ সময় দুই দেশের প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও আন্তর্জাতিক সীমানায় মানব পাচার, চোরাচালান মাদক দ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্ট গার্ডের করণীয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়ের পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকের ফলে দুই দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে উভয় দেশের কোস্ট গার্ড অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

এসএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত