ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বিআইএফএফএল’র দুই কর্মকর্তার বিরুদ্ধে আত্মসাত মামলা দুদকের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৮:৪৪  
আপডেট :
 ২০ অক্টোবর ২০২০, ১৮:৪৬

বিআইএফএফএল’র ২ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

৫৮৪ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে রাষ্ট্রীয় মালিকানাধীন আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলামসহ দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, সোমবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম মামলাটি করেন দায়ের করেছেন। মামলায় অপর আসামি করা হয়েছে বিআইএফএফএলের সিনিয়র প্রিন্সিপাল অফিসার (হেড অব ট্রেজারার) মো. নিসারুল কবির সিদ্দিকীকে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইএফএফএল’র পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগের সার্কুলার ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিপত্রকে অমান্য করে সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং অতালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন।

আসামিরা দুইটি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি তিন লাখ ৯৩ হাজার ৬৩৫ টাকা এবং ১২টি অতালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসেবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন বলে মামলা বলা হয়। এই প্রক্রিয়ায় মোট ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা আত্মসাত করা হয়েছে উল্লেখ করে এজাহারে বলা হয়, এসব অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, ফরমানুল ইসলাম ২০১৫ সালের ১১ এপ্রিল তিন বছরের জন্য বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর তাকে পুনরায় তিন বছরের জন্য নিয়োগ দেয়া হলে ২০১৯ সালের ২৮ জুলাই তিনি পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ দেখিয়ে এই পদ থেকে অব্যাহতি নেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত