ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৮:৫৫

প্রিন্ট

বরগুনায় ১৪৯ পূজামণ্ডপে দুর্গোৎসব

বরগুনায় ১৪৯ পূজামণ্ডপে দুর্গোৎসব
বরগুনা প্রতিনিধি

দেবী দুর্গাকে স্বাগত জানাতে বরগুনা জেলায় প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করেছেন মৃৎ শিল্পীরা। আগামী ২২ অক্টোবর ষষ্ঠী তিথিতে শুরু হবে দুর্গাপূজা। শেষ হবে ২৬ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

মহামারী করোনার কারণে এবার উৎসব সীমিত করে পালিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। অন্যান্য বছরের মতো বরগুনায় পূজার সেই পুরনো সংস্কৃতির ধারাবাহিকতা লুকিয়ে থাকবে ভক্তদের অন্তরে। পূজামণ্ডপগুলোতে আলোকসজ্জাসহ নানা ধরণের আয়োজন থাকছে না এবার। শারদীয় উৎসবের সব ক্ষেত্রেই থাকছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি নিয়ম।

বরগুনা জেলার ৬টি উপজেলায় এ বছর ১৪৯টি পূজামণ্ডপে চলছে দুর্গাপূজার আয়োজন। যার মধ্যে বরগুনা সদরে ২২টি, পাথরঘাটায় ৪৯টি, বামনা ১৮টি, আমতলী ১২টি, বেতাগী ৩৫টি ও তালতলী উপজেলায় ১৩টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা পালনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোভিড-১৯ মহামারি পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রেখে সরকারি সিদ্ধান্ত মেনে সবাইকে দুর্গোৎসব পালন করার আহবান জানান তিনি।

পুলিশ সুপার মারুফ হোসেন পিপিএম বলেন, প্রতিটি পূজামণ্ডপে শান্তি শৃঙ্খলা রক্ষায় পুলিশসহ আনসার সদস্য মোতায়েন করা হবে। কোন ধরণের বিশৃঙ্খলা ঘটানোর চেষ্টা করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। বরগুনা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুখ রঞ্জন শীল জানান, করোনা মহামারি পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে পূজার আয়োজন সীমাবদ্ধ রাখা হবে। এ সম্পর্কিত ২৬টি নির্দেশনা মেনে আমাদের পূজা অনুষ্ঠান চলবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত