ঢাকা, রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ২১:২৮

প্রিন্ট

ইউপি নির্বাচনে আওয়ামী লীগের জয়জয়কার

ইউপি নির্বাচনে আওয়ামী লীগের জয়জয়কার
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

দেশের বেশ কয়েকটি স্থানে উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হয়। এরপর বিভিন্ন স্থানে বেসরকারিভাবে ফল ঘোষণা করা হয়। বেশির ভাগ স্থানেই আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। নির্বাচন শান্তিপূর্ণ হলেও কোথাও কোথাও সংঘর্ষ ও প্রভাব বিস্তারের চেষ্টার খবর পাওয়া গেছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাটের ২টিতে আওয়ামী লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী

লালমনিরহাটে ৩টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ২টিতে আওয়ামী লীগ প্রার্থী ও একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই ইউনিয়ন গুলোতে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

হাতীবান্ধা উপজেলার পাটিকাপাড়া ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী মজিবুল আলম সাদাত, গড্ডিমারী ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামল ও কালীগঞ্জ উপজেলার দলগ্রাম ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী রবিন্দ্র নাথ বিজয়ী হয়েছেন।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রায়পুরে কেরোয়া ইউপি উপনির্বাচনে নৌকার জয়

রায়পুর ৬নং কেরোয়া ইউপি উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী শাহিনুর বেগম রেখা জয়ী হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১১ হাজার ৭৯ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্ধী নজরুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪ শ ৫৫ ভোট।

এদিকে মঙ্গলবার দুপুর ১২টায় কারচুপির অভিযোগ এনে কেরোয়া ইউপি নির্বাচন বর্জন করেছে বিএনপি সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম সরকার।

সকাল ৯টার দিকে ভোট শুরু হলেও কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি তেমন লক্ষ্য করা যায়নি। বেলা ১২টার পর থেকে ভোটারশূন্য ছিলো অধিকাংশ কেন্দ্র।

দিনাজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে সোহাগ

দিনাজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপ নির্বাচনে রবিউল ইসলাম সোহাগ চশমা প্রতীক নিয়ে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। মঙ্গলবার রাত ৮টার দিকে জেলা রিটানিং অফিসার শাহীনুর প্রামানিক ৫২ হাজার ৪ শ ২২ ভোট রবিউল ইসলাম সোহাগ পাওয়ায় তাকে বেসরকারীভাবে বিজয়ী ঘোষণা করেন।

উত্তম কুমার রায় টিউবওয়েল প্রতীকে ১৫ হাজার ১ শত ৬৯ ভোট পেয়েছেন এবং অপর প্রার্থী ফয়সাল ইবনে চঞ্চল উড়োজাহাজ প্রতীকে ১২ হাজার ৮ শত ৫২ ভোট পেয়েছেন।

দিনাজপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে ১২৮টি ভোট কেন্দ্রে ম্যাধ্যমে ৩ লক্ষ ৬৪ হাজার ৫ শ তিনজন ভোটারের মধ্যে ৮০ হাজার ৪ শ ৪৩ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। প্রতিটি কেন্দ্রে পুলিশ, আনসার, এর পাশাপাশি স্টায়িং ফোর্স হিসাবে ৬ প্লটুন র‌্যাব এবং ৪ প্লাটুন বিজিবি নিয়োগ করা হয়েছিল। এছাড়াও ১৫ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার সকাল ৯টার থেকে বিকেল ৫টা পর্যন্ত সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গত ২৯ আগস্ট ২০২০ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবু কিশোর কুমার রায় মারা যাওয়ায় এই পদটি শূন্য হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদরে আওয়ামী লীগ ও নাচোলে বিএনপির প্রার্থী জয়ী

চাঁপাইনবাবগঞ্জ সদর ও নাচোল উপজেলার দুটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে উপ-নির্বাচন শেষে ফলাফল ঘোষণা করেছে জেলা নির্বাচন অফিস। এ উপ-নির্বাচনে সদরের চর অনুপনগর ইউনিয়নে আওয়ামী লীগের ও নাচোলের ফতেপুর ইউনিয়নে বিএনপির প্রার্থী বিজয়ী হয়েছেন।

মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণের পর গণনা শেষে জেলা নির্বাচন অফিস এ ফলাফল ঘোষণা করে।

চর অনুপনগর ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেরাজুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে ২৪৬২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রার্থী স্বতন্ত্র প্রার্থী জহরুল হক বুলু বিশ্বাস মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ২০৬২ ভোট। বুলু বিএনপির মনোনয় না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ইউনিয়নে ভোটার সংখ্যা ৮ হাজার ৮৮৮।

অপরদিকে, নাচোলের ফতেপুর ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী সাদির আহম্মেদ ভুলু বিজয়ী হয়েছেন। ধানের শীষ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৮ হাজার ৯৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী খাইরুল ইসলাম নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৮ হাজার ৭২৩ ভোট। এ ইউনিয়নে ২৮ হাজার ৮১৮ জন ভোটার রয়েছেন।

অনুপনগর ইউনিয়নের চেয়ারম্যান সাদেকুল ইসলাম বাচ্চু ও ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান ইসরাইল হক মৃত্যুবরণ করায় পদ দুটি শূন্য হয়।

কালেরপাড়ায় নৌকা প্রার্থীর বিজয়

বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদের উপনির্বাচনে ৬ হাজার ৫০ ভোট পেয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হারেজ উদ্দিন আকন্দ (নৌকা) বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাজ্জাদুল হোসেন শিপন (মোটরসাইকেল) পেয়েছেন ৪ হাজার ৩২৮ ভোট।

মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ৯টি ভোট কেন্দ্রের ৬৮টি বুথে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ হয়।

নির্বাচনে অন্য স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে তরিকুল ইসলাম (ঘোড়া) ৩ হাজার ৪০৯ ভোট এবং লিটন আহমেদ (আনারস) ১৯৯ ভোট পেয়েছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৩ এপ্রিল কালেরপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম ফটিক নির্বাচিত হন। বার্ধক্যজনিত কারণে তিনি ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারি মারা যান। পরদিন নির্বাচন কমিশন পদটি শূন্য ঘোষণা করে। ২০ অক্টোবর উপনির্বাচনের তফসিল হয়।

সন্ধ্যায় ধুনট উপজেলা পরিষদের সভাকক্ষ থেকে বে-সরকারি ভোটের ফলাফল ঘোষণা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত। তিনি বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

কুমিল্লার আদ্রা ইউপিতে আওয়ামী লীগ প্রার্থী বিজয়ী

কুমিল্লার বরুড়া উপজেলার ১৩ নম্বর আদ্রা ইউনিয়ন পরিষদের (ইউপি) উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আব্দুল করিম ১১ হাজার ৬৬০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী (আনারস প্রতীক) মো. সেলিম পেয়েছেন ৮৭৮ ভোট, বিএনপি সমর্থিত (ধানের শীষ প্রতীক) মো. পারভেজ হোসেন পেয়েছেন ৬৬৭ ভোট।

মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচনের ফল ঘোষণা করেন বরুড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আজহারুল ইসলাম। এর আগে সকাল ৯টা থেকে ইউনিয়নের নয়টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে ভোট গ্রহণ চলাকালে কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। দুপুরে আনারস প্রতীকের বিএনপির কর্মী মনিরের ওপর হামলার ঘটনা ঘটে। পরে বিভিন্ন অভিযোগে বিএনপির প্রার্থী পারভেজ হোসেন ভোট বর্জনের ঘোষণা দেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> লালমনিরহাটের ২টিতে আওয়ামী লীগ, একটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী​

> রায়পুরে কেরোয়া ইউপি উপনির্বাচনে নৌকার জয়

> ঈশান হত্যার আসামিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

> দুর্ঘটনা এড়াতে কুকুরের গলায় রিফ্লেক্টিং বেল্ট

> ম্যাজিস্ট্রেটের গাড়িতে ককটেল হামলা

> বরগুনায় ১৪৯ পূজামণ্ডপে দুর্গোৎসব

> নড়াইলে মহিলা ঐক্য পরিষদ কমিটি গঠন

> ইটভাটা শ্রমিকের রহস্যময় মৃত্যু

> প্রেমিকের পরামর্শে স্বামীকে কোপালো গৃহবধূ

> যুক্তরাষ্ট্র নির্বাচন: বাংলাদেশের চাওয়া

> তিন তরুণীকে ছয় মাসের দণ্ড

> ৩ বিমানবন্দরের জন্য ৫৬৬ কোটি টাকার প্রকল্প

> কলেজছাত্রীকে গণধর্ষণের অভিযোগ

> বাবা-মাকে খুঁজছে হারিয়ে যাওয়া সাদিয়া

> এসআই আকবর যেখানেই থাকুক খোঁজে বের করা হবে

> চাঁদপুরে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত