ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

রায়হান হত্যা: নতুন করে ৩ দিনের কর্মসূচি ঘোষণা

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ০২:৫৭

রায়হান হত্যা: নতুন করে ৩ দিনের কর্মসূচি ঘোষণা

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশি নির্যাতনে নিহত রায়হান হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারে ৭২ ঘন্টার আল্টিমেটাম আজ বুধবার দুপুরে শেষ হচ্ছে।

তবে আল্টিমেটামের সময় শেষ হওয়ার আগেই নতুন কর্মসূচি ঘোষণা করেছে এলাকাবাসি ও রায়হানের পরিবার।

মঙ্গলবার রাত ১০টায় এক সম্মিলিত বৈঠকে নতুন এ কর্মসূচির সিদ্ধান্ত হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে- বৃহস্পতিবার (২২ অক্টোবর) পরিবার ও এলাকাবাসির পক্ষ থেকে তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ, পরদিন শুক্রবার বাদ জুমা মসজিদে মসজিদে রায়হানের জন্য দোয়া মাহফিল ও শনিবার বিকেল ৪ টায় এলাকাবাসির পক্ষ থেকে মদিনা মার্কেট পয়েন্টে মানববন্ধন।

পরিবারের পক্ষে বিষয়টি নিশ্চিত করেন রায়হানের স্বজন মো. শওকত হোসেন। তিনি ঘোষিত প্রতিটা কর্মসূচি সফল করতে সিলেটের সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা কামনা করেন।

শওকত হোসেন বলেন, ৭২ ঘন্টার আল্টিমেটামের শেষের পর কঠোর কর্মসূচির কথা ছিল। কিন্তু মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে তারা আপাতত কর্মসূচি থেকে সরে এসেছেন। তবে এরপর যদি প্রশাসন জড়িতদের গ্রেপ্তারে ব্যর্থ হয় তাহলে কঠোর কর্মসূচির ঘোষণা আসবে।

নতুন কর্মসূচির বিষয়ে এলাকাবাসির পক্ষে এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, এই আন্দোলন একটি অরাজনৈতিক আন্দোলন। বিচার প্রাপ্তির আন্দোলন। সরকারও এই আন্দোলনের সাথে রয়েছে। এই হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তারে সরকারের কঠোর নির্দেশনা রয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মখলিসুর রহমান কামরান, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াসুর রহমান ইলিয়াস, সাবেক কাউন্সিলর জগদীশ দাসসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

গত ১১ অক্টোবর ভোরে নগরীর বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনের শিকার হন রায়হান আহমদ (৩৪)। সেদিন সকালেই সিলেট ওসমানী হাসপাতালে তার মৃত্যু হয়। ওই ঘটনায় পরদিন ১২ অক্টোবর রাতে অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইনে সিলেট কোতোয়ালি থানায় মামলা করেন রায়হানের স্ত্রী তাহমিনা আক্তার তান্নি।

পুলিশের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি রায়হানকে ফাঁড়িতে এনে নির্যাতনের প্রাথমিক প্রমাণ পায়। কমিটির সুপারিশে বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন ভূঁইয়া, কনস্টেবল হারুনুর রশিদ, তৌহিদ মিয়া ও টিটু চন্দ্র দাশকে সাময়িক বরখাস্ত এবং এএসআই আশেক এলাহী, এএসআই কুতুব আলী ও কনস্টেবল সজিব হোসেনকে প্রত্যাহার করা হয়। মামলাটি পিবিআই তদন্ত করছে।

এই ঘটনায় ১৯ অক্টোবর সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর আদালতে বিচারক মো. জিয়াদুর রহমানের আদালতে ওই ফাঁড়িতে কর্মরত কনস্টেবল দেলোয়ার, সাইদুর ও শামীম ১৬৪ ধারায় প্রত্যক্ষদর্শী হিসেবে সাক্ষ্য দিয়েছেন। তবে ফাঁড়ির ইনচার্জ আকবর ঘটনার পর থেকে পলাতক রয়েছেন।

আরও পড়ুন-

রায়হানের মায়ের সাথে দেখা করলেন তদন্ত কমিটির প্রধান

রায়হান হত্যাকাণ্ড: পুলিশ ফাঁড়িতে ৩ ঘণ্টা যা ঘটেছিলো

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত