ঢাকা, বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ১৮:৪১

প্রিন্ট

পঙ্গু হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ দালালের দণ্ড

পঙ্গু হাসপাতালে র‌্যাবের অভিযান, ১১ দালালের দণ্ড

নিজস্ব প্রতিবেদক

সরকারি হাসপাতাল থেকে রোগী বাগিয়ে বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে নিয়ে যাওয়া দালাল চক্রের ১১ জনকে আটক করেছে র‍্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত। দুই নারীসহ আটক সবাইকে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

আটককৃতরা বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কাজ করেন। সরকারি হাসপাতাল থেকে রোগী বাগিয়ে নিয়ে যাওয়াটাই তাদের পেশা। এজন্য তারা বাড়তি টাকা পেয়ে থাকেন।

বুধবার দুপুরে রাজধানীর জাতীয় অর্থোপেডিক্স হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসুর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

পলাশ বসু বলেন, ‘অভিযান পরিচালনার সময় ২ জন নারী ও ৯ জন পুরুষকে বিনাশ্রম ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘পঙ্গু হাসপাতালের ভেতরের সিস্টেম ও পরিবেশ খুবই ভালো। কিন্তু বিভিন্ন দুর্ঘটনায় দূর-দূরান্ত থেকে আহত হয়ে আসা সাধারণ রোগীদের পঙ্গু হাসপাতাল গেট পর্যন্ত আসতে দেওয়া হয় না। একটি চক্র দীর্ঘ দিন ধরে এখানে অবস্থান করে রোগীদের আশপাশের নামসর্বস্ব ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালে কম খরচে উন্নতমানের চিকিৎসার প্রলোভন দেখিয়ে ভাগিয়ে নেয়। পরে অসহায় রোগীদের জিম্মি করে ভুল চিকিৎসাসহ মোটা অংকের টাকা হাতিয়ে নিত। এর সঙ্গে জড়িত রয়েছেন তথাকথিত প্রভাবশালী ব্যক্তির একটি সিন্ডিকেট (দালাল) চক্র।’

পলাশ বসু আরও বলেন, ‘এসব প্রাইভেট হাসপাতালে নামসর্বস্ব এবং ভুয়া ডাক্তার দিয়ে চিকিৎসাসেবা দেওয়া হয়। এছাড়া বিভিন্ন ধরনের সংবেদনশীল ও জটিল অস্ত্রোপচার করা হয়। এতে রোগীরা উপযুক্ত সেবা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি নানা ধরনের জটিলতার মধ্যে পড়েন। দালাল চক্রের দেওয়া তথ্যের ভিত্তিতে ওই সব বেসরকারি হাসপাতালেও অভিযান পরিচালনা করা হবে।’

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত