ঢাকা, রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ২১:৩১

প্রিন্ট

বেনাপোল বন্দর পরিদর্শনে দিল্লিতে নিযুক্ত হাইকমিশনার

বেনাপোল বন্দর পরিদর্শনে দিল্লিতে নিযুক্ত হাইকমিশনার
যশোর প্রতিনিধি

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলের কার্যক্রম পরিদর্শন করেছেন ভারতের দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এইচ ই মুহাম্মদ ইমরান।

শুক্রবার দুপুরে তিনি বেনাপোল স্থলবন্দর এলাকায় গেলে প্রশাসনিক কর্মকর্তারা ও বন্দরের ব্যবসায়ীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এ সময় তিনি বেনাপোল কাস্টম হাউজ, বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন, স্থলবন্দর অফিসসহ বিভিন্ন অফিস ঘুরে দেখেন। এর আগে তিনি দর্শনা ও ভোমরা স্থলবন্দর এলাকা পরিদর্শন করেন।

ওই সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসান, কলকাতা হাইকমিশনের প্রথম সচিব শামছুল আরিফ, নয়াদিল্লি মিশনের কাউন্সিলর শাহেদ আজিম।

পরে মুহাম্মদ ইমরান দুই দেশের ব্যবসা-বাণিজ্যের গতি বাড়ানোর লক্ষে কাস্টমস, বন্দর, সিঅ্যান্ডএফ এজেন্ট ও আমদানি-রপ্তানিকারকদের সঙ্গে মতবিনিময় করেন বেনাপোল কাস্টম হাউসের অডিটোরিয়ামে।

কাস্টম হাউজ অডিটোরিয়ামের সভায় ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান দুই দেশের বাণিজ্য ও নিরাপত্তা বিষয়ে স্টেক হোল্ডারদের বক্তব্য মনোযোগ দিয়ে শোনেন।

তিনি জানান, বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি-রপ্তানি, দুই দেশের নিরাপত্তা ও সম্প্রীতি নিশ্চিত করাসহ সব ধরনের সমস্যা-সম্ভাবনা নির্ধারণ ও বাস্তবায়ন নিশ্চিত করার জন্য তিনি নিজেই সীমান্তবর্তী অঞ্চল ও স্থলবন্দরগুলো পরিদর্শন করছেন। মাঠ পর্যায় থেকে তার সংগৃহীত অভিজ্ঞতা ও বাংলাদেশ-ভারত সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য উপাত্ত এবং সুপারিশমালা তিনি দুই দেশের সরকারের কাছে তুলে ধরবেন। সীমান্তবর্তী অঞ্চলে শান্তি-সংহতি, নিরাপদ বাণিজ্য ও নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়নের জন্য তিনি সকলের সংশ্লিষ্টতা ও সহযোগিতা কামনা করেন।

বিকেলে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের কার্যালয়ে আমদানি-রপ্তানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টদের সঙ্গে মতবিনিময় সভায় বসেন তিনি। বন্দরের আমদানি-রপ্তানিকারকরা হাইকমিশনারের কাছে বনগাঁ কালিতলা পার্কিংয়ে আমদানি-রপ্তানি সংক্রান্ত বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তিনি সমস্যাগুলো সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বেনাপোল কাস্টম কমিশনার মো. আজিজুর রহমান, বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সম্পাদক এমদাদুল হক লতা, ইন্দো বাংলা চেম্বার অব কর্মাসের পরিচালক মতিয়ার রহমান প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত