ঢাকা, বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৩৪ মিনিট আগে English

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৭:০৬

প্রিন্ট

নারায়ণগঞ্জে জীবন্ত প্রতিমা রূপে কুমারী পূজা

নারায়ণগঞ্জে জীবন্ত প্রতিমা রূপে কুমারী পূজা

হাফছা আক্তার, নারায়ণগঞ্জ প্রতিনিধি

মহাঅষ্টমীতে নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ এলাকার জমিদারি কাচারিগলিতে প্রতি বছরের মতো এবারও কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুর ১২টায় আয়োজিত হয়েছে কাচারিগলিতে একযুগ ধরে পালন করে আসা এ পূজা। প্রকৃত নারীর প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে পালন করা হয় এই কুমারী পূজা।

কাচারিগলির এ পূজায় এবার জীবন্ত প্রতিমা রূপে ছিল কথা আচার্য পূর্ণলক্ষী। ৮ বছর বয়সী কথা ‘কুব্জিকা’ নামে পূজিত হয়েছে। কথা ওই এলাকার কৃষ্ণ আচার্য ও ঝুমুর আচার্যের কন্যা।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবারের পূজায় আয়োজনে ভিন্নতা এসেছে। প্রতিবারের মতো জনসমাগমে মধ্যে উৎসব করা হয়নি এবার। সর্বসাধারণের অংশগ্রহণ বন্ধ রেখে পুরো আয়োজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর শারদীয় দূর্গোৎসব’ এর পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

এ পূজার একজন আয়োজক ও পূবালী গ্রুপ এন্ড ইন্ডাস্ট্রিজের জয় কে সাহা বলেন, গত ১২ বছর ধরে তাদের বাড়ির দুর্গাপূজার সাথে কুমারী পূজার আয়োজন যুক্ত করা হয়। করোনা পরিস্থিতিতে সকল বিধিনিষেধ মাথায় রেখে এবারও কুমারী পূজা করা হয়েছে। পূজাকে মূখ্য করে উৎসবকে বাদ দিয়েছেন তারা।

করোনার ভয়াবহতা এড়াতে এবারের শারদীয় দুর্গোৎসবের আয়োজন সীমিত করা হয়েছে। ফলে ঢাকা-নারায়ণগঞ্জসহ বিভিন্ন অ লে মহাঅষ্টমীতে প্রকৃত নারীর প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে যে কুমারী পূজা করা হয়, তা বাতিল করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত