ঢাকা, সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রম উদ্বোধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২০, ২০:৪৯  
আপডেট :
 ০১ নভেম্বর ২০২০, ১৩:১৪

পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রম উদ্বোধন

পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং কার্যক্রম উদ্বোধন করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। শনিবার শেরপুরে ব্রহ্মপুত্র ব্রীজ সংলগ্ন স্থানে এই ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এসময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী শত বছরের পুরনো নদীর গতি পথ ফিরিয়ে আনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়ন করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক, সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব আব্দুস সামাদ, শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, অতিরিক্ত জেলা প্রশাসক এ টি এম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম প্রমুখ বক্তব্যে রাখেন।

উল্লেখ যে, আনোয়ার মডার্ণ ড্রেজিং কর্পোরেশনও এই খনন কাজে অংশ নিচ্ছে।

ড্রেজিং কার্যক্রম উদ্বোধনী বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদী খননের মাধ্যমে সারাদেশে নৌ বাণিজ্য সৃষ্টি হবে। কর্মসংস্থান হবে, বেকারত্ব দূর হবে ও কৃষি নির্ভর কার্যক্রম বৃদ্ধি পাবে। সাশ্রয়ী মূল্যে যাত্রী এবং মালামাল পরিবহন সহজ হবে।

নৌ পরিবহন মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার অঙ্গিকার শত বছরের পুরনো নদীর গতিপথ ফিরিয়ে আনা হবে। বঙ্গবন্ধু কন্যা নিজের জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জনগণের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। তারই ফলশ্রুতিতে সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে।

প্রতিমন্ত্রী মুজিব শতবর্ষে শপথ নিয়ে সকলকে দেশ গড়ার কাজে নিয়োজিত হতে অনুরোধ করেন। তিনি পুরাতন ব্রহ্মপুত্র নদের ২২৭ কিলোমিটার নৌপথ খনন কাজে স্থানীয় জনগণের সহযোগিতা কামনা করেন।

এসময় লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য এবং আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল ও আনোয়ার মডার্ণ ড্রেজিং কর্পোরেশনের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান বলেন, দেশের উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করতে আনোয়ার খান মডার্ণ গ্রুপ সবসময় পাশে থাকবে। যেমন করোনায় চিকিৎসায়ও আছে।

উল্লেখ্য, বর্তমান আওয়ামী লীগ সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা পুনরুদ্ধারের মহা-পরিকল্পনা গ্রহণ করেছে। নাব্যতা রক্ষা ছাড়াও অভ্যন্তরীণ নৌপথ পুনরুদ্ধার জন্য সারাবছর ক্যাপিটাল ড্রেজিং এর লক্ষে ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্প গ্রহণ করেছে। উক্ত প্রকল্পের আওতায় শেরপুর জেলার পুরাতন ব্রহ্মপুত্র নদের ১৮ কিলোমিটার ড্রেজিং করা হবে।

পুরাতন ব্রহ্মপুত্র নদের শেরপুর অংশে ১৮ কিলোমিটার ড্রেজিং করা হবে। শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র ব্রীজ হতে জঙ্গলদী চর হয়ে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটারে ৫৫.৭৮ লক্ষ ঘনমিটার ক্যাপিটাল ড্রেজিং এবং ৪১.৮৪ লাখ ঘনমিটার মেইনটেনেন্স ড্রেজিং করা হবে। এজন্য ব্যয় হবে ১৬৯ কোটি ২২ লাখ টাকা। প্রকল্পের কাজ অক্টোবর ২০২০ সালে শুরু হয়। এই কাজ ২০২৪ সালে জুনে শেষ হবে। এর ফলে সারা বছর পণ্য ও যাত্রীবাহী নৌযান নির্বিঘ্নে ও নিরাপদে চলতে পারবে। কৃষি কাজে সেচ ও মৎস্য চাষে সহায়ক হবে।

আরো পড়ুন:

ব্যবসা নয়, সেবাই মুখ্য: আনোয়ার খান এমপি

সব রোগের চিকিৎসা শুরু করলো আনোয়ার খান মডার্ণ হাসপাতাল

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত