ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি বাড়ছে

  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২০, ২০:৪৮

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি বাড়ছে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রপ্তানি বাড়ছে। এ বন্দর দিয়ে ভারতে বেশি যাচ্ছে মাছ। রড-সিমেন্টসহ অন্যান্য মালামাল স্বল্প পরিমাণে রপ্তানি হচ্ছে।

করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ থেকে এ বন্দর দিয়ে পণ্য আমদানি বন্ধ করে দেন ভারতের ব্যবসায়ীরা। ২৯ জুন থেকে আবারো তারা আমদানি শুরু করেন।

ব্যবসায়ীরা জানান, তিন-চার বছর আগে এই বন্দর দিয়ে রপ্তানিতে ভাটা পড়তে শুরু করে। ত্রিপুরা রাজ্যের সঙ্গে ভারতের অন্যান্য রাজ্যের যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। তাই বাংলাদেশ থেকে পণ্য আমদানি করা কমিয়ে দিয়েছেন ত্রিপুরার ব্যবসায়ীরা।

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে প্রায় অর্ধকোটি ডলার মূল্যের মাছ রপ্তানি থেকে বঞ্চিত হন বাংলাদেশের ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলেন, মাছ ছাড়া অন্যান্য পণ্যের রপ্তানি কম-বেশি রয়েছে। এর মধ্যে রয়েছে সিমেন্ট, তেল, প্লাস্টিক ও কয়লাসহ অন্যান্য ছোটখাটো পণ্য।

আখাউড়া স্থলবন্দরের কয়েকজন মাছ ব্যবসায়ী জানান, এখন রপ্তানি কার্যক্রম ধীরে ধীরে আগের অবস্থার ফিরে যাচ্ছে। গত এক সপ্তাহ ধরে গড়ে প্রতিদিন ৬৫ থেকে ৭০ টন মাছ রপ্তানি হচ্ছে। তবে তা স্বাভাবিক সময়ের প্রায় ৪৫ শতাংশ কম।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, এক মাস আগে আমাদের রপ্তানি বাণিজ্য ছিল অর্ধেকের নিচে। প্রতিদিন ৩০-৩৫ ট্রাক পণ্য রপ্তানি হতো। গত কয়েকদিন ধরে মাছ বেশি রপ্তানি হচ্ছে। মাছের সঙ্গে সিমেন্ট, তেল, প্লাস্টিকও কিছু রপ্তানি হচ্ছে। এদিকে ধারাবাহিকভাবে ১০০ গাড়ি কয়লা ভারতে প্রবেশ করছে।

তিনি আরো বলেন, এ স্থলবন্দরের আমদানি-রপ্তানি এখনও আগের অবস্থায় ফেরেনি। রপ্তানি বাড়াতে ভারতের ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত