ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

নারীদের আত্মরক্ষায় মার্শাল আর্ট প্রশিক্ষণ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২০, ১৮:৩৫

নারীদের আত্মরক্ষায় মার্শাল আর্ট প্রশিক্ষণ

আত্মরক্ষার কৌশল বৃদ্ধি এবং নারী নির্যাতন প্রতিরোধে তা-থৈ নৃত্যাঙ্গনের উদ্যোগে ২ দিনব্যাপী কন্যাশিশু, কিশোরী ও নারীদের জন্য মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে দিনাজপুর শিশু পার্ক রোলার স্কেটিং গ্রাউন্ডে দ্বিতীয় দিনের মতো কর্মশালা শুরু হয়।

'নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠো' স্লোগানকে সামনে রেখে শহরের প্রায় ২০০ কন্যাসন্তান ও কর্মজীবী নারী ওই কর্মশালায় অংশগ্রহণ করেন।

এই প্রশিক্ষণ কর্মশালাটির উদ্দেশ্য সম্পর্কে তা-থৈ নৃত্যাঙ্গনের প্রতিষ্ঠাতা পরিচালক মাহমুদা ইতি বলেন, দেশে নারীরা কেউ নিরাপদে নেই। পথে-ঘাটে আনাচে কানাচে নারীরা সর্বত্রই নির্যাতনের শিকার হচ্ছেন। আমরা নারী বলে কী নিরুপায় হয়েছি? আমরা আর নিরুপায় থাকতে চাই না। নিজেদের আত্মরক্ষার জন্য সবসময় নিজেকে তৈরি রাখতে হবে। নিজের সুরক্ষার জন্য নিজেকে শক্তিশালী তৈরি করার লক্ষে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন।

তিনি আরও বলেন, এই প্রশিক্ষণ কর্মশালাটি তা-থৈ নৃত্যাঙ্গনের নিজ উদ্যোগে আয়োজন করা হয়েছে। কিন্তু প্রশিক্ষণটি সফল করার জন্য সার্বক্ষণিক বিভিন্নভাবে খোঁজখবর নিয়ে সহযোগিতা করেছেন তা-থৈ নৃত্যাঙ্গনের সভাপতি ফৌজিয়া আরেফিন, উপদেষ্টা মন্ডলী, সংগঠনের কর্মী, সদস্যবৃন্দ এবং দিনাজপুর রোলার স্কেটিং এর কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন দিনাজপুরের সুপরিচিত মার্শাল আর্ট একাডেমি তায়কোয়ানডো'র প্রতিষ্ঠাতা ৩য় ড্যান ব্লাক বেল্ট অধিকারী মোঃ এরশাদ আলী।

দুইদিনে মার্শাল আর্ট প্রশিক্ষণ নেয়া তানিয়া তন্নী বলেন, মর্শাল আট প্রতিটি নারীর শেখা উচিৎ। কারণ আমরা নারীরা বিভিন্নভাবে বখাটেদের হাতে লাঞ্চিত হই। তাদের হাত থেকে নিজেকে নিজের রক্ষা করার জন্য কয়েকটি কৌশল শিখেছি। আমি এখন মার্শাল আট ক্লাবে ভর্তি হয়ে আরোও কিছু কৌশল শিখতে পারবো।

মৌমিতা বলেন, দুইদিনের মার্শাল আট প্রশিক্ষণে বেশকিছু কারাতে কৌশল নিজের মতো করে শিখেছি। আরোও কিছু কৌশল শিখতে পারলে ভালো হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত