ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ২০:৩০

প্রিন্ট

বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণের দাবির বিরুদ্ধে বিক্ষোভ

বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণের দাবির বিরুদ্ধে বিক্ষোভ
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধোলাইপাড় মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে অনির্মিত সেই ভাস্কর্যকেই মূর্তি আখ্যা দিয়ে তা বন্ধের দাবি তুলেছে ধর্মভিত্তিক কয়েকটি রাজনৈতিক গোষ্ঠী।

এদিকে শনিবার বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারণের দাবি তোলার ধৃষ্টতার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, সমাবেশ এবং কুশপুত্তলিকা দাহের মত ঘটনা ঘটেছে।

শনিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিস্থ রাজু ভাস্কর্যের পাদদেশে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হক ও চরমোনাই পীর ফয়জুল করীম কর্তৃক বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধের হুমকির প্রতিবাদে তাদের কুশপুত্তলিকা দাহ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। পরবর্তীতে মৌলবাদিদের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিলটি শাহবাগ মোড় এসে অবস্থান নেয়। এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধের হুমকির প্রতিবাদে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হকের গ্রেপ্তারের দাবিতে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ বন্ধ করে দেয়ার হুমকির মাধ্যমে জাতির পিতাকে অবমাননা করা হয়েছে, এমন অভিযোগ করে মামুনুল হকের গ্রেপ্তারের দাবি জানিয়েছে সংগঠনটি।

চট্টগ্রামে ধর্ম ব্যবসায়ী, উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠি কর্তৃক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্য অপসারনের হুমকির প্রতিবাদে এবং হুমকিদাতাদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে ‘অপরাজেয় বাংলা, চট্টগ্রাম মহানগর’কর্তৃক আয়োজিত প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য অপসারনের দাবির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবি জানান।

খুলনার জিরো পয়েন্টে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য তৈরির দাবি জানিয়েছেন জেলা ছাত্রলীগ সভাপতি পারভেজ হাওলাদার। নিজ ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট তিনি আপলোড করেছেন।

এ প্রসঙ্গে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, প্রতিটি মুসলিম দেশেই ভাস্কর্য রয়েছে। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে রাজনীতি করবে তাদেরকে দাত ভাঙা জবাব দেয়া হবে। বঙ্গবন্ধুর বাংলায় তাদেরকে ঠাই দেয়া হবে না।

আরো পড়ুন: মৌলবাদীদের ‘আস্ফালনে’ নীরব আওয়ামী লীগ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত