ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

বন্ধ থাকলেও খোলা উত্তরা গণভবন

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২২ নভেম্বর ২০২০, ১৮:৪২  
আপডেট :
 ২২ নভেম্বর ২০২০, ১৮:৪৯

বন্ধ থাকলেও খোলা উত্তরা গণভবন
ছবি: উত্তরা গণভবন

উত্তরা গণভবন। প্রধানমন্ত্রীর দ্বিতীয় বাসভবন। চলতি বছরের করোনা প্রভাব শুরুর পর ১৯ মার্চ থেকে দর্শনার্থী প্রবেশ বন্ধ রয়েছে। কিন্তু জেলা প্রশাসনের অনুমতি নিয়ে গত ২০ নভেম্বর থেকে প্রতিবেদন লেখা পর্যন্ত প্রবেশ করেছে প্রায় ২০০ দর্শনার্থী।

দর্শনির বিনিময়ে প্রবেশের নিয়ম থাকলেও করোনার কারণে বন্ধ ঘোষণা থাকায় মানা হচ্ছেনা বলে জানান ঘুরতে আসা দর্শনার্থীরা।

জানা গেছে, উত্তরা গণভবনের প্রবেশ দ্বারে রাখা রেজিস্টার খাতায় দেখা যায় বিভিন্ন রেফারেন্সে প্রায় ২০০ জন দর্শনার্থী প্রবেশ করেছেন।

উত্তরা গণভবনের দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা জানান, জেলা প্রশাসনের অনুমতি নিয়েই প্রবেশ করেছেন তারা। এদিকে সাধারণ দর্শনার্থীরা প্রবেশ করতে না পেরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

সিরাজগঞ্জ থেকে নাটোরে ঘুরতে আসা দর্শনার্থী সেলিম রেজা জানান, ঐতিহ্যের শহর নাটোর ঘুরতে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছি। করোনার কারণে বন্ধ থাকায় প্রবেশ দ্বারের বাইরে দেখেই চলে যেতে হচ্ছে। আবার অনেকেই দেখলাম প্রবেশ করছে কোনো টিকিট না কেটেই। এমন নিয়ম কেন?

ঢাকা থেকে ঘুরতে আসা আরেক দর্শনার্থী ইসরাফিল শাহীন জানান, নাটোর রানীভবানী রাজবাড়ীসহ দেশের অনেক দর্শনীয় স্থান খুলে দেয়া হয়েছে। নাটোরেও বেসরকারি পর্যটন কেন্দ্র খুলে দেয়া হয়েছে। কিন্তু ঐতিহ্যবাহী এ স্থাপনা কেন খোলা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন তুলেন তিনি।

উত্তরা গণভবনের হিসাব সহকারি নুর মোহাম্মদ জানান, বন্ধ থাকায় এ পর্যন্ত প্রায় অর্ধকোটি টাকা লোকসান হয়েছে। যা সরকারি কোষাগারে জমা হতো।

উত্তরা গণভবনের সহকারি ব্যবস্থাপক খায়রুল বাশার জানান, প্রতিদিন অনেক দর্শনার্থী আসছে। আমাদের কাছে নির্দেশনা না থাকায় তাদের প্রবেশ করতে দিতে পারছি না। তবে প্রশাসনের অনুমতি নিলে তাদের প্রবেশ করতে দেয়া হচ্ছে।

এদিকে উত্তরা গণভবন বন্ধ থাকায় ভেঙে পরেছে এলাকার ব্যবসা। উত্তরা গণভবনের সামনের দোকানী হেলাল শেখ জানান, বাহিরের লোক না আসায় বেচা-বিক্রি খুব খারাপ। আগের তুলনায় অর্ধেকের নিচে নেমে এসেছে বিক্রি। এমন অবস্থা উত্তরা গণভবন গেটের প্রায় অর্ধশত দোকানীর।

দর্শনার্থী ও স্থানীয়দের দাবি সব পর্যটন এলাকার মত উত্তরা গণভবন যেন খুলে দেয়া হোক।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত