ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

১০ ঘণ্টা কবুতর উড়ালেন ‘পায়রামানব’ রেজাউল

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৯:১৫  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২০, ১৯:৫৪

১০ ঘণ্টা কবুতর উড়ালেন ‘পায়রামানব’ রেজাউল
ছবি: প্রতিনিধি

বরিশালে চলছে গৃহবাজ কবুতর উড়ানোর প্রতিযোগিতা ‘হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট- ২০১৯ ও ২০২০। ৬ মাসব্যাপী এই প্রতিযোগিতা শুরু হলেও করোনার কারণে মাঝপথে প্রতিযোগিতা বন্ধ ছিলো। তবে গত ১৪ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে ফের শুরু হয়েছে প্রতিযোগিতা।

টুর্নামেন্টের আয়োজক হাজী সোহেল জানান, এ পর্যন্ত ৯ ঘণ্টা ৫৮ মিনিট একটানা কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে এগিয়ে রয়েছেন নগরীর সদর রোডের পায়রা মানবখ্যাত রেজাউল কবির। সদর রোডের অভিরূচি সিনেমা হল ভবনের ছাদে গত মঙ্গলবার সকাল ৭টা ২৭ মিনিট থেকে বিকেল ৫টা ২৫ মিনিট পর্যন্ত একটানা ৯ ঘণ্টা ৫৮ মিনিট কবুতর উড়িয়ে আলোড়ন সৃষ্টি করেন রেজাউল।

এছাড়া পোর্ট রোডের ইলিশ ভবনের ছাদে সকাল ৬টা ৪৩ মিনিট থেকে বেলা ১২টা ৪০ মিনিট পর্যন্ত একটানা ৫ ঘণ্টা ৫৭ মিনিট কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ফারহান হাসান।

৪ ঘণ্টা ১৩ মিনিট কবুতর উড়িয়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন মনির হোসেন ও মো. মোস্তফা। এভাবে আগামী ১৬ নভেম্বরের মধ্যে অংশগ্রহণকারী সকলের কবুতর উড়ানো প্রতিযোগিতা সম্পন্ন হবে।

পরিণত বয়সের কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগিকে পুরস্কার দেয়া হবে নগদ ১০ হাজার টাকা এবং ট্রাফি। এছাড়া বাচ্চা কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগিকে দেয়া হবে স্বর্নের রিং (আংটি) এবং ট্রফি।

সোহেল আরো জানান, তরুণ প্রজন্ম কবুতর পালন করলে মাদক, ইন্টারনেট ও বখাটেপনা থেকে দূরে থাকবে। তাই কবুতর পালনে জনগণকে উৎসাহিত করতে বরিশাল বিভাগব্যাপী গৃহবাজ কবুতর উড়ানোর টুর্নামেন্টের আয়োজন করেছে। তাদের নিজস্ব পর্যবেক্ষকরা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন।

গত মার্চে ‘হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট- ২০১৯ ও ২০২০' শুরু হয়। কিন্তু করোনার কারণে দির্ঘদিন প্রতিযোগিতা বন্ধ রাখতে হয়। প্রতিযোগিতায় বরিশাল বিভাগের ৩৫ জন অংশগ্রহণকারীর মধ্যে ১৪ জনের প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। পরিণত বয়স এবং বাচ্চা কবুতর উড়ানোর দুই ধরণের ইভেন্টে অংশ নিচ্ছেন প্রতিযোগিরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত