ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ০৯:৪২

প্রিন্ট

মেঘ কাটলেই বাড়বে শীত, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

মেঘ কাটলেই বাড়বে শীত
ছবি: প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

অগ্রহায়ণের শুরুতে হঠাৎ করেই দেশে বাড়তে শুরু করেছে শীতের দাপট। পঞ্জিকার পাতায় শীত আসতে আরো সপ্তাহ দুয়েক বাকি থাকলেও এরই মধ্যে শীতের আমেজ বিরাজ করছে দেশের বিভিন্ন অঞ্চলে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে কমছে তাপমাত্রাও। উত্তরে তাপমাত্রা নেমেছে ১০.৩ ডিগ্রি সেলসিয়াসে।

সাগরে নিম্নচাপ, ভোরের কুয়াশা, হিমেল হাওয়া, সকালের মিষ্টি রোদ এখন প্রকৃতিতে। শীতের আমেজের সঙ্গে শীতের পিঠাপুলি ও সবজি এখন মিলছে রাস্তার মোড়ে-বাজারে। ভিড় বাড়ছে শীত বস্ত্রের পসরায়ও।

গত কয়েকদিন সাগরে ছিল ঘূর্ণিঝড় নিভার। এর প্রভাব বাংলাদেশে পড়েনি। তবে মাঝ অগ্রহায়ণে কয়েকদিন ঊর্ধ্বাকাশে মেঘের আনাগোনা বাড়বে। মেঘ কেটে গেলেই শীত বাড়তে পারে বলে আভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ‘ঘূর্ণিঝড়টি তামিলনাড়ু অতিক্রম করে গুরুত্বহীন হয়ে পড়েছে। শনিবার থেকে রাতের তাপমাত্রা দুয়েকদিন কমতে পারে। এসময় শীতের অনুভূতি বাড়বে।’

তিনি জানান, ডিসেম্বর-জানুয়ারিতে শীতের তীব্রতা থাকবে। এখন শীতের আমেজ থাকবে অঞ্চল ভেদে। রাজধানীতেও মাঝে মাঝে ঠাণ্ডা অনভূতি বাড়বে। তবে শীত আসবে আরো কিছু দিন পর।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুঁলিয়ায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত