ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে ধুলা দূষণে অতিষ্ঠ জনজীবন

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ১১:১৪  
আপডেট :
 ২৭ নভেম্বর ২০২০, ১১:১৯

রাজবাড়ীতে ধুলা দূষণে অতিষ্ঠ জনজীবন
ছবি: রাজবাড়ীতে ধুলা দূষণ (প্রতিনিধি)

রাজবাড়ীতে শীতের শুরুতেই আবহাওয়া শুষ্ক হওয়ায় বাতাসের সাথে ধুলাবালির পরিমাণ বেড়েছে। একদিকে করোনার মত মহামারি অন্যদিকে ধুলা বালির দূষণে অতিষ্ঠ সাধারণ মানুষ। প্রতিদিনই ধুলার দূষণে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন রাস্তায় চলাচল কারীরা।

ইতোমধ্যে জেলার বিভিন্ন সড়কের কাজের সময়কাল শেষ হলেও সেই কাজ দীর্ঘদিন ধরে পড়ে থাকায় সেসব স্থানে যানবাহন চলাচলের কারণে ধুলাবালির পরিমাণ বেড়েছে। এতে প্রতিদিনই এসব রাস্তায় যানবাহন চলাচলে ধুলার দূষণ ছড়াচ্ছে এবং নানা রোগে আক্রান্তের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। দূষিত হচ্ছে বাতাস কমছে অক্সিজেনের মাত্রা। আর এ কারণে বাড়ছে সাধারণ মানুষের মাঝে বিভিন্ন রোগের প্রকোপ ও সংক্রমণ।

রাজবাড়ীর প্রধান সড়কের কাজের মেয়াদকাল গত বছর শেষ হলেও বড়পুল থেকে জেলখানা পর্যন্ত ১ কিলোমিটার অংশ, জৌকুড়া ধাওয়া পাড়া ৫ কিলোমিটার, কালুখালী রেল গেট ও পাংশা মহাসড়কের বেশিরভাগ অংশ এবং বিভিন্ন গ্রামীণ সড়কের উন্নয়ন কাজ শেষ না হওয়ায় এসব স্থানে বর্তমানে আবহাওয়া শুষ্কতার কারণে যান চলাচলের সাথে প্রচণ্ড পরিমাণে ধুলাবালির ছড়িয়ে নানা রোগের আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ।

অন্যদিকে বিভিন্ন উপজেলার গ্রামীণ সড়কের বেহাল অবস্থার কারণে সেসব স্থানে ধুলা বালি তৈরি হয়েছে। এতে ধুলা-দূষণসহ ভাঙাচোরা রাস্তার কারণে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে এসব রাস্তাঘাট ও জন জীবন।

একদিকে করোনায় অতিষ্ঠ জীবন অন্যদিকে ধুলা-দূষণ মানুষের বাড়তি সমস্যায় ফেলছে। এ থেকে পরিত্রাণ পেতে কর্তৃপক্ষের নজরদারি কামনা করছেন সাধারণ মানুষ।

পথচারী ও এলাকাবাসীরা বলেন, একদিকে করোনা ভাইরাস তাদের জীবনযাপন অতিষ্ঠ অন্যদিকে অতিমাত্রায় ধুলাবালির কারণে রাস্তায় চলাচলে তাদের মারাত্মক সমস্যায় ফেলেছে। নানা ধরনের রোগ দেখা দিয়েছে তাদের। রাস্তা সংস্কারের কাজ দীর্ঘদিন ধরে ফেলে রেখে ধুলা-দূষণের মত বিভিন্ন সমস্যায় পড়ছেন তারা।

তাই ধুলা বালির এ সমস্যা থেকে সমাধান পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত উন্নয়ন কাজ শেষ করতে অনুরোধ জানান এবং নিয়মিত ধুলাবালি নিরাময়ে পানি ব্যবহারের অনুরোধ জানান।

রাজবাড়ীর সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন বলেন কোভিড-১৯ মহামারি এ সময়ে সবাইকে সতর্ক থাকা এবং শীতকাল হওয়ার কারণে বাতাসে ধুলাবালির পরিমাণ বেশি থাকার কারণে স্বাসকষ্ঠজনিত রোগসহ বিভিন্ন ধরনের রোগ বালাই হওয়ার সম্ভাবনা থাকে। শীত ও ঠাণ্ডা জনিত কারণে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আদ্রতা ও তাপমাত্রার কমে যাওয়ায় নানা ধরনের সমস্যা থেকে দুরে থাকতে এবং ধুলাবালি ও করোনার আক্রমণ থেকে পরিত্রাণ পেতে সকলকে অবশ্যই মাস্ক পরার পরামর্শ দেন তিনি।

নির্বাহী প্রকৌশলী কেবিএম সাদ্দাম হোসেন বলেন, রাজবাড়ীর সড়কের বড়পুল, বাগমাড়া জৌকুড়া সড়কসহ বিভিন্ন অংশে কাজ চলমান রয়েছে এবং ভূমি হস্তান্তর জটিলতার কারণে চলমান কাজ বাধাগ্রস্ত হচ্ছে। জনসাধারণ ধুলাবালির কারণে রাস্তায় চলাচলে সমস্যা হচ্ছে। পানি দিয়ে ধুলাবালি নিরসন ও ঠিকাদারকে অতি দ্রুত কাজ করার নির্দেশনা দিয়েছেন। জন দুর্ভোগ যেন না হয় সেদিকে সচেষ্ট রয়েছেন বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত