ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

করোনার দ্বিতীয় ধাপেও সহযোগিতা করবে সরকার

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ১৪:২৮

করোনার দ্বিতীয় ধাপেও সহযোগিতা করবে সরকার
ছবি: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর, এমপি

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, করোনার দ্বিতীয় ধাপেও যদি গার্মেন্টস সেক্টরে এমন পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে সরকার পুনরায় তাদের সহযোগিতা করবে। কারণ এই সেক্টরে হাজার হাজার শ্রমিক কাজ করে। তাদের জীবন-জীবিকা এই শিল্পের উপর নির্ভরশীল।

শুক্রবার বেলা ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, গার্মেন্টস ব্যবসার সাথে আরো অনেক ধরনের শিল্প জড়িত। শুধু শহর নয় গ্রামেও গার্মেন্টস ব্যবসাকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের ব্যবসা গড়ে উঠেছে। এই সেক্টর ক্ষতির মধ্যে পড়লে ওই সব শিল্পও ক্ষতির মধ্যে পড়ে।

বস্ত্র ও পাট মন্ত্রী আরো বলেন, করোনাকালিন সময়ে গার্মেন্টস সেক্টরে ব্যবসায়ীদের অনেক অর্ডার বাতিল হয়েছে। এতে গার্মেন্টস মালিকরা ক্ষতির মধ্যে পড়েন। এই সেক্টরের ক্ষতি পুষিয়ে নিতে সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছেন। সরকারি প্রণোদনা পেয়ে গার্মেন্টস সেক্টর ঘুরে দাঁড়িয়েছে।

মন্ত্রী আরো বলেন, সরকারি পাটকলগুলোতে লোকসান অব্যাহত রয়েছে। প্রতি বছরই পাটকলগুলোকে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে। বর্তমানে ৯৫ ভাগ বেসরকারি খাতে ও ৫ ভাগ সরকারি খাতে রয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের গোল্ডেন হ্যান্ডক্যাশ দিয়ে পাটকলগুলো আধুনিকায়ন করে বেসরকারি খাতে ছেড়ে দেয়া হবে।

বেসরকারি খাতে প্রতিষ্ঠিত পাটকলগুলো ব্যবসা করছে। গত বছর পাটের মন ছিলো ২ হাজার টাকা আর এ বছর পাটের মন সাড়ে ৩ হাজার টাকা বিক্রি হয়েছে। এতে কৃষকরাও লাভবান হচ্ছেন।

এর আগে জাতির জনক বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, এমপি। পরে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

পরে মন্ত্রী গোপালগঞ্জের ঘোনাপাড়ায় নির্মাণাধীন শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের উন্নয়ন কাজ পরিদর্শন করেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহা (অতিরিক্ত সচিব), বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, (এনডিসি), গোপালগঞ্জের পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, গোপালগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাসসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত