ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

আয়কর দিতে উপচেপড়া ভিড়, নেই স্বাস্থ্যবিধি

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২০, ১৪:৩৫  
আপডেট :
 ২৯ নভেম্বর ২০২০, ১৪:৪৫

আয়কর দিতে উপচেপড়া ভিড়, নেই স্বাস্থ্যবিধি
ছবি: প্রতিনিধি

শেষ সময় আয়করদাতাদের উপচেপড়া ভিড় সৃষ্টি হওয়ায় পরিস্থিতি সামাল দিতে পারছেনা বরিশাল আয়কর বিভাগ। অপ্রতুল ব্যবস্থার কারণে দীর্ঘক্ষণ গাদাগাদি করে লাইনে দাঁড়িয়ে থেকেও আয়কর রিটার্ন সংগ্রহ করতে পারছেন না করদাতারা। এ কারণে স্বাস্থ্যবিধিও রক্ষা হচ্ছে না।

সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী ২০২০-২০২১ অর্থ বছরের আয়কর দেয়ার শেষ সময় আগামীকাল ৩০ নভেম্বর। গত কয়েক দিন ধরেই নগরীর আলেকান্দার কর ভবনে আয়করদাতাদের ছিল উপচেপড়া ভিড়। রোববার সকাল থেকে ওই অফিসের চত্বরে জড়ো হয়েছে কয়েকশ’ আয়করদাতা।

করদাতারা জানান, কর প্রদানে স্বাস্থ্যবিধি মানার কোন ব্যবস্থা নেই কর ভবনে। রাখা হয়নি স্পট ব্যাংকিং ব্যবস্থা। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও আয়কর রিটার্ন জমা দিতে পারছেন না তারা। রিটার্ন জমা দিলেও রিসিভ কপি পেতে ভোগান্তির শিকার হচ্ছে। এছাড়াও নানাবিধ সমস্যা এবং চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলছে আয়কর প্রদান কার্যক্রম।

বরিশালের কর কমিশনার মোহাম্মদ মোস্তফা জানান, স্বাস্থ্যবিধি মেনে চলতে আয়করদাতাদের উদ্বুদ্ধ করা হচ্ছে। সাধ্যমতো করদাতাদের সেবা দেয়ার চেষ্টা করা হচ্ছে। এরপরও কিছুটা ব্যতয় হয়ে যাচ্ছে। জেলায় এবার করদাতার সংখ্যা ৬০ জাহার ছাড়িয়ে যাবে বলে আশা তাদের।

বরিশাল ছাড়াও বিভাগের অপর ৫ জেলায় একইভাবে ৩০ নভেম্বরের মধ্যে আয়কর বিভাগ আয়কর রিটার্ন গ্রহনের সময়সীমা বেঁধে দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত