ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ঘরে বসে অভিযোগ জানাতে আসছে ‘সবার ঢাকা’ অ্যাপ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ০১:৩৭  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২০, ০১:৪৯

নগরবাসীর সেবায় আসছে ‘সবার ঢাকা’ অ্যাপ
ছবি: সংগৃহীত

নাগরিক সেবার জন্য ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ চালু করছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। এই অ্যাপের মাধ্যমে নগরবাসী সিটি করপোরেশনের বিভিন্ন সেবা গ্রহণসহ তাদের সমস্যা ও অভিযোগ জানাতে পারবেন।

আগামী ১ জানুয়ারি থেকে এই অ্যাপ সেবা চালু হচ্ছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

মঙ্গলবার সন্ধ্যায় ফেসবুক লাইভে মেয়র আতিকুল ইসলাম বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি ছিল নগরবাসীর কথা শুনব। নগরবাসীর মতামত নিয়ে উন্নয়ন করব, ঢাকা সাজাব। এই প্রতিশ্রুতি বাস্তবায়নেই লাইভে এসেছি।

অ্যাপের বিষয়ে তিনি বলেন, এই অ্যাপের মাধ্যমে একদিকে যেমন বাসায় বসে বিভিন্ন নাগরিক সেবা নেওয়া যাবে, তেমনি নানা বিষয়ে অভিযোগ করা যাবে।

লাইভে এক প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, আমাদের শহর অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। অনেক উন্নয়ন হয়েছে, আধুনিকায়ন হয়েছে। রাজউক ও অন্যান্য সংস্থা বড় বড় ভবন তৈরি করেছে। তবে বর্জ্য কোথায় ফেলা হবে, সেই জায়গা রাখা হয়নি।

বর্জ্যকে সম্পদে পরিণত করার কাজ চলছে জানিয়ে মেয়র বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ একনেকে পাশ হয়েছে। আমিনবাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্ল্যান্ট হচ্ছে।

মেয়র বলেন, রোড সুইপার দিয়ে সড়ক ঝাড়ু দেওয়া এবং ড্রেন সাকার দিয়ে নালা পরিষ্কার করার কাজ শুরু হয়েছে। যে কাজ হাত দিয়ে সনাতন পদ্ধতিতে পরিচ্ছন্নতা কর্মীরা করতে পারেন না, সেটা যন্ত্রের মাধ্যমে করা হচ্ছে।

মশার বিস্তার নিয়ে অভিযোগের বিষয়ে ডিএনসিসি মেয়র বলেন, মশা আছে। এটা অস্বীকার করা যাবে না। তবে মশামুক্ত ঢাকা বাস্তবায়নের চাইতে মশা নিয়ন্ত্রণে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ফেসবুক লাইভে নাগরিকরা জলজট, যানজট, ফুটপাত ও রাস্তাঘাট দখল, পরিবেশ দূষণ নিয়ে নানা প্রশ্ন করেন আতিকুল ইসলামকে। এসব প্রশ্ন ও সমস্যা ডিএনসিসির সব বিভাগের প্রধানদের কাছে দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, প্রশ্ন ও সমস্যাগুলো বিভাগীয় প্রধানদের দেওয়া হবে। সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- আরেক দফা কমল সোনার দর

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত