ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রযুক্তিকে আয়ত্তে আনতে আসছে টাস্কফোর্স

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২০, ১৯:২১  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২০, ১৯:৫১

প্রযুক্তিকে আয়ত্তে আনতে আসছে টাস্কফোর্স
প্রতীকী ছবি

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা এবং নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে একটি টাস্কফোর্স গঠনের অনুশাসন দিয়েছে মন্ত্রিসভা। সরকার চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি ও সমস্যার মধ্যে সামঞ্জস্য করতে শিক্ষাক্রম পরিমার্জন ও ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট’র (এনএসডি) তত্ত্বাবধানে কর্মসূচি নেবে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘চতুর্থ শিল্প বিপ্লব ও বাংলাদেশের সম্ভাবনা সম্পর্কিত বিষয়গুলো’ মন্ত্রিসভাকে জানানো হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের মধ্যে ঢুকে যাচ্ছি। মন্ত্রিসভা বৈঠকে আইসিটি বিভাগ থেকে অনেক বড় উপস্থাপনা দেওয়া হয়েছে। ভবিষ্যৎটা নির্ভর করছে কীভাবে চতুর্থ শিল্প বিপ্লবকে হ্যান্ডল করব। যদি আমরা এটাকে ঠিকভাবে হ্যান্ডল করতে না পারি, তাহলে আমাদের জন্য একটু অসুবিধা হবে। কারণ সব টেকনোলজি, উৎপাদন পদ্ধতি পরিবর্তন হয়ে যাচ্ছে।

সচিব বলেন, কোথাও কোথাও ম্যানপাওয়ার কমে যাবে, আবার অন্য জায়গায় লাগবে। এ শিফটিংগুলোও করতে হবে। আমাদের ওয়ার্ক ফোর্সকে সেইভাবে ডেভলপ করে নিয়ে আসতে হবে। এগুলো আমরা যদি না করতে পারি, তাহলে ভবিষ্যতে আমরা আন্তর্জাতিক প্রতিযোগিতা বা অর্থনীতি বা টেকনোলজির সব দিক দিয়ে পিছিয়ে পড়ব।

চতুর্থ শিল্প বিপ্লবে ১০টি প্রযুক্তিকে ‘পয়েন্ট আউট’ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী দিনে এই ১০টি টেকনোলজি সারা পৃথিবী বিট করবে। এ টেকনোলজিগুলোকে গুরুত্ব দিতে হবে। আমাদের বেশ কয়েকটা গার্মেন্টসে এবং ফার্নিচার ইন্ডাস্ট্রিটে রোবট ব্যবহার শুরু করে দিয়েছে। অনেক গার্মেন্টস একটা খাত মেকানাইজ করে দিচ্ছে। সেক্ষেত্রে আমাদের ম্যানপাওয়ারকে শিফট করে দিতে হবে।

দশটি প্রযুক্তি হল- অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস, ক্লাউড টেকনোলজি, অটোনোমাস ভেহিকল, সিনথেটিক বায়োলজি, ভার্চ্যুয়াল অগমেন্টেড রিয়েলিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবট, ব্লাক চেইন, থ্রিডি প্রিন্টিং ও ইন্টারনেট অব থিংকস বা আইওটি।

আনোয়ারুল বলেন, এই ১০টি টেকলোনজির সঙ্গে আমাদের ম্যাচ করতে হবে।

শিল্প বিপ্লবের ক্ষেত্রে তিনটি সমস্যা দেখা দেবে জানিয়ে আনোয়ারুল বলেন, মেশিন বা রোবট অনেক মানুষকে রিপ্লেস করে ফেলবে। এজন্য যারা চাকরি হারাবে তাদেরকে পরিকল্পনা করে অন্য জায়গায় চাকরি দিতে হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত