ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিমান বাংলাদেশের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২১, ২১:৪৪

বিমান বাংলাদেশের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
বিমান বাংলাদেশ

প্রতিষ্ঠার ৪৯তম বার্ষিকী উদযাপন করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড। আজ সোমবার (৪ জানুয়ারি) এয়ারলাইন্সটির প্রধান কার্যালয় বলাকায় সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিনে দিনটি উদযাপিত হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার সকাল ১০টায় জাতীয় পতাকা ও সংস্থার নিজস্ব পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত গাওয়া হয়। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন এবং বিমানের পরিচালকবৃন্দ, পদস্থ কর্মকর্তা ও সকল স্তরের কর্মকর্তা কর্মচারী মোনাজাত ও দোয়ায় অংশগ্রহণ করেন।

প্রধান কার্যালয়ের লবিতে কেক কেটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ৪৯তম জন্মবার্ষিকী পূর্তির উদ্বোধন শেষে ৫০তম জন্মবার্ষিকীর শুভ সূচনা করা হয়।

এ সময় বিমানের সকল পর্যায়ের উত্তরোত্তর উন্নয়ন, সকলের সুস্বাস্থ্য কামনা, করোনা মহামারী থেকে বিশ্বকে রক্ষা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধের শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয়। এছাড়া প্রধানমন্ত্রীসহ জাতির কল্যাণ কামনা করা হয়।

বিমান ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন বিমানের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বক্তব্যে সকলকে নিজ নিজ অবস্থান থেকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন এবং সেবাধর্মী আচরণ নিয়ে জাতীয় এয়ারলাইন্সকে বিশ্বের অন্যতম এয়ারলাইন্সে উন্নীত করার জন্য আহ্বান জানান।

তিনি আরো বলেন, কভিড-১৯ এর কারণে যেখানে বিশ্ববিখ্যাত বিমান সংস্থাগুলো একে একে বন্ধ হয়ে গেছে সেখানে স্বল্প পরিসরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চার্টার্ড, বিশেষ, কার্গো ফ্লাইট পরিচালনা করেছে। কিছুটা ব্যয় সংকোচন করে হলেও বিমান তার কর্মকর্তা বা কর্মচারীকে বেতন ভাতা নিয়মিত পরিশোধ করে যাচ্ছে। কভিড এর কারণে বিমান এখন পর্যন্ত কোন কর্মকর্তা বা কর্মচারীকে চাকুরিচ্যুত করেনি। বিশেষ প্রণোদনা প্যাকেজের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৪ জানুয়ারি রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকাবাহী আকাশ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রতিষ্ঠা করেন। এরপর বাণিজ্যিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ২০০৭ সালের ২৩ জুলাই বিমানকে একটি পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা হয় যা সম্পূর্ণভাবে সরকারি মালিকানাধীন এবং এটি ১৩ সদস্যের একটি পরিচালনা পর্যদ দ্বারা পরিচালিত হয়।

বিভিন্ন দেশের ১৯টি শহরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের গন্তব্য রয়েছে। বর্তমানে বিমান বহরে মোট ১৯টি উড়োজাহাজ রয়েছে যার মধ্যে ০৪টি বোয়িং ৭৭৭-৩০০ইআর, ০২টি বোয়িং ৭৮৭-৯ ড্রিম লাইনার, ০৪টি বোয়িং ৭৮৭-৮ ড্রিম লাইনার, ০৬টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৩টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ অন্তর্ভুক্ত।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত