ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

মধ্যপ্রাচ্যে মোবাইল পাসপোর্ট সেন্টার স্থাপনের সুপারিশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২১, ১৯:৪৬

মধ্যপ্রাচ্যে মোবাইল পাসপোর্ট সেন্টার স্থাপনের সুপারিশ
ফাইল ছবি।

মধ্যপ্রাচ্যে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের পাসপোর্ট নবায়নের সুবিধা করে দিতে সেখানে মোবাইল পাসপোর্ট সেন্টার স্থাপনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশি কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বিদেশে অবস্থানরত কর্মীদের পাসপোর্ট সেবা প্রদানের জন্য, বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোবাইল পাসপোর্ট অফিস (মেশিনসহ) স্থাপন করা যায় কিনা সে বিষয়ে কমিটি গুরুত্বারোপ করে এবং এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠক বল হয়, করোনা মহামারির কারণে মধ্যপ্রাচ্যের অনেক দেশে বাংলাদেশি কর্মীরা পাসপোর্ট নবায়ন করতে পারছে না। তাদের সুবিধার জন্য কমিটি এ সুপারিশ করে।

এদিকে বৈঠকে কমিটি প্রবাসীকর্মীদের সুবিধার্থে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়া সাময়িকভাবে কমানোর ওপর গুরুত্বারোপ করেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে যে সব কর্মীদের চাকরি চলে গেছে তাদের দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছ থেকে বিশেষ ভর্তুকি নিয়ে বিমান মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়।

গত অক্টোবর মাসে সংসদীয় কমিটির বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, আবুধাবিতে বাংলাদেশি কিছু সংখ্যক কর্মীকে করোনা মহামারির জন্য ঢুকতে না দিয়ে ফেরত পাঠায়। ওই সময় বিমানকে তাদের আবার নিয়ে যাওয়ার অনুরোধ করা হয়। তবে বিমান কর্তৃপক্ষ সেসময় বিনা ভাড়ায় তাদের নেয়নি।

এই প্রসঙ্গ নিয়ে সোমবারের বৈঠকেও আলোচনা হয়। এ বৈঠকে বিমানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। পরে কমিটি সরকারি ভর্তুকি নেওয়ার সুপারিশ করে।

বৈঠকে দেশের ভাবমূর্তি সমুন্নত রক্ষার জন্য ভিজিট ভিসায় গিয়ে নির্ধারিত সময়ে যাতে দেশে ফিরে আসে সে বিষয়টি নিশ্চিত করার জন্য বিদেশ যাত্রার আগে মুচলেকা নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত