ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

ভেড়ামারায় প্রকাশ্য দ্বন্দ্বে আওয়ামী লীগ-জাসদ!

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২১, ১৫:০৩

ভেড়ামারায় প্রকাশ্য দ্বন্দ্বে আওয়ামী লীগ-জাসদ!
ছবি: প্রতিনিধি

আগামী ১৬ জানুয়ারি কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশ আওয়ামী লীগ এবং জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতাকর্মীদের পাল্টা পাল্টি বক্তব্যে দু’দলের দ্বন্দ্ব এখন প্রকাশ্যে। নির্বাচনী মঞ্চের গণ্ডি পেরিয়ে দ্বন্দ্বের জেরে ঘটেছে সংঘর্ষ, হামলা, পাল্টা হামলা। এতে আতঙ্কে রয়েছে সাধারণ মানুষ।

আওয়ামী লীগ এবং জাসদ নেতাকর্মীদের উস্কানীমুলক এসব বক্তব্যের কারণে ঘটতে পারে রক্তক্ষয়ী ঘটনা এমনটা মনে করছেন স্থানীয় ভোটাররা।

গত ৮ জানুয়ারি সন্ধ্যায় ভেড়ামারা পৌরসভা নির্বাচনের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান মেয়র শামিমুল হক সানার পক্ষে পৌর এলাকার ৫ নং ওয়ার্ডে পথসভা করে আওয়ামী লীগ।

পথসভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন রাজু, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম চুন্নু, ভেড়ামারা উপজেলা পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান মিঠু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা, মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল আরেফিন, ভেড়ামারা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মানিক মিয়াসহ দলীয় নেতাকর্মীরা।

এর পরদিন ৯ জানুয়ারি জাসদ মনোনীত মশাল প্রতীকের প্রার্থী আনোয়ার কবীর টুটুলের পক্ষে মিছিল বের করে জাসদ সমর্থকরা। মিছিল শেষে ভেড়ামারা বাসস্ট্যান্ডে এক প্রতিবাদ সভা করেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলীম স্বপন।

আব্দুল আলীম স্বপন অভিযোগ করেন, আওয়ামী লীগের নির্বাচনী সভায় জাসদ কর্মীদের জোর করে ডেকে নিয়ে যাওয়া হয়েছে। প্রতিবাদ সভায় নৌকা প্রতীক এবং আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে কঠোর হুশিয়ারি দেন। এতে আওয়ামী লীগ ও জাসদের বিরোধ ফুটে উঠে জনসম্মুখে। আওয়ামী লীগের নির্বাচনী সভায় বক্তারা নৌকার পক্ষে ভোট চাওয়ার পাশাপাশি জাসদ নেতৃবৃন্দদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

জাসদ নেতাকর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ নেতারা বলেন, ‌‌‌‘জাসদের নিজেদের প্রার্থী নেই, আনোয়ার কবীর টুটুলকে বিএনপি থেকে এনে জাসদের মশাল দিয়েছে।’

জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলীম স্বপন আওয়ামী লীগকে উদ্দেশ্যে করে বলেন, ‘আমার কর্মীকে জোরপূর্বক তুলে নিয়ে যাওয়ার অধিকার, ক্ষমতা আপনার নেই। যে হুমকি দিয়েছেন, আপনাকে চিনি, আপনার জন্য কুষ্টিয়ায় যাওয়ার প্রয়োজন নেই। ভেড়ামারা পৌরবাসী আপনার মোকাবেলা করবে। আপনার কথার মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে, আমরা দুর্বল, আমরা ছোট, আমাদের শক্তি নেই, আমাদের ক্ষমতা নেই, এটাই তো কথা? ক্ষমতা কার? জনতা যার ক্ষমতা তার।

এই নৌকা বঙ্গবন্ধুর নৌকা না, হয়তো মনোনয়ন দিতে ভুল করেছে, কিন্তু এই নৌকার পবিত্রতা নষ্ট হবে, এই নৌকার যে প্রার্থী সেই প্রার্থী আজকে দিশেহারা। আপনাদের আছে ক্ষমতা? এত শক্তি? প্রকাশ্য দিবালোকে একটা সভা করেন দেখি। আছে? আছে সেই ক্ষমতা? রাতের অন্ধকারে করেন কেনো? বিভিন্ন জায়গা থেকে মানুষ ভাড়া করেন আনেন আর, আমরা দিনের বেলায় করি।’

তিনি জাসদ নেতাকর্মীদের যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকার আহবান জানান প্রতিবাদ সমাবেশে।

এর পর ৯ জানুয়ারি সন্ধ্যায় স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ মার্কা প্রতীকের সোলাইমান চিশতী তার নির্বাচনী পথসভায় আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে উস্কানিমূলক বক্তব্য দেন।

তিনি বলেন, ‘কথা বলতে হলে মুখে লাগাম দিয়ে কথা বলুন, না হলে পরিণাম ভয়াবহ হবে। তার দায় ভার আপনাদেরকেই নিতে হবে। শেষ বারের মতো সাবধান করে দিচ্ছি আপনাদের।’ নির্বাচনী সভায় এমন পাল্টা পাল্টি বক্তব্যের কারণে ভেড়ামারা পৌর এলাকায় সাধারণ মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এরই মধ্যে ১০ জানুয়ারি রাতে ভেড়ামারা পৌর এলাকার ৩নং ব্রিজের কাছে মশাল সমর্থকরা ডকুমেন্টরি প্রজেক্টর চালানোর প্রাক্কালে মশাল ও নৌকা সমর্থকদের মধ্যে শুরু হয় হট্টগোল। এ সময় আহত হয় ভেড়ামারা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মানিক মিয়া ও উপজেলা জাসদের সাধারণ সম্পাদক এসএম আনছার আলীসহ উভয় পক্ষের অন্তত ৬/৭ জন নেতাকর্মী। কয়েকটি মোটর সাইকেল ভাঙচুরের ঘটনা ঘটে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ভেড়ামারা পৌরসভা নির্বাচনে ৫ জন প্রার্থী মেয়র পদে নির্বাচন করছেন। এরা হলেন- আওয়ামী লীগের শামিমুল হক সানা, জাসদের আনোয়ার কবীর টুটুল, বিএনপির শামীম রেজা, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. হাবিবুল্লাহ এবং স্বতন্ত্র প্রার্থী সোলাইমান চিশতী।

ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ভেড়ামারা পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সোহেল মারুফ জানান, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে যে ধরণের পদক্ষেপ নেয়া দরকার সেটাই নেয়া হবে। নির্বাচনের ক্ষেত্রে কাউকেও কোনো ছাড় দেয়া হবে না।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত