ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধু সাফারি পার্কে ইনকিউবেটরে প্রথম উট পাখির ছানা

  শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ০৩:৫০

বঙ্গবন্ধু সাফারি পার্কে ইনকিউবেটরে প্রথম উট পাখির ছানা

দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ইনকিউবেটরে (কৃত্রিম উপায়ে ডিম ফুটিয়ে বাচ্চা বের করার পদ্ধতি) প্রথমবারের মতো উট পাখির বাচ্চা ফোটানো হয়েছে গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে। মঙ্গলবার পর্যন্ত চারটি ডিম ফুটেছে।

এ ঘটনা সাফারি পার্কের জন্য অভাবনীয় সাফল্য বলে দাবি করে এর ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, সাফারি পার্কে বিদেশি প্রযুক্তির দামি ইনকিউবেটর ব্যর্থ হয়েছে। অতীতে অনেকবার উন্নত প্রযুক্তির ইনকিউবেটরে চেষ্টা করলেও সফল হইনি। অন্যদিকে প্রতিবার অনেক ডিম দেওয়ার পরও প্রাকৃতিকভাবে বাচ্চা পাচ্ছিলাম না।

তিনি বলেন, গত ১৯ নভেম্বর সাতটি ডিম ইনকিউবেটরে দেওয়া হয় বাচ্চা ফোটানোর জন্য। প্রথম ডিম থেকে বাচ্চা বের হয় ৭ জানুয়ারি। ১২ জানুয়ারি সর্বশেষ ডিম ফোটার পর ইনকিউবেটরে জন্মানো উট পাখির বাচ্চার সংখ্যা দাঁড়ায় চারটিতে। সে হিসাবে বলা যায় সফলতার হার অনেক বেশি। বাচ্চাগুলো এখন সুস্থ রয়েছে এবং অল্প পরিমাণে খাবার খেতে শুরু করেছে।

তবিবুর রহমান বলেন, মা পাখিটি ২০১৩ সালে পার্কে আফ্রিকা থেকে কিনে আনা হয়। সাফারি পার্কে ইনকিউবেটর পদ্ধতিতে ফোটা বাচ্চা চারটি ফিমেল ও একটি মেলসহ বর্তমানে ছয়টি উট পাখি রয়েছে। একটি উট পাখি একবারে ১৫টি পর্যন্ত ডিম দিয়ে থাকে। ডিম থেকে বাচ্চা ফুটতে এক মাসের বেশি সময় লেগে যায়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত