ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বড় দরপতন পুঁজিবাজারে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৭:১০

বড় দরপতন পুঁজিবাজারে
ফাইল ছবি।

এক মাসে শেয়ারের দর অস্বাভাবিক বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলোর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার তদন্তের ঘোষণার পরদিন দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৯১ দশমিক শূন্য ১ পয়েন্ট বা ১ দশমিক ৫৫ শতাংশ কমে ৫ হাজার ৭৭০ পয়েন্টে অবস্থান করছে।

আগের দিন ঢাকা ও চট্টগ্রামের পুঁজিবাজারে প্রায় শেয়ারের সাধারণ সূচক প্রায় আড়াই শতাংশ বেড়ে যায়। রাতেই এক মাসের মধ্যে ৫০ শতাংশের বেশি ওঠানামা করা শেয়ারের দাম নিয়ে স্টক এক্সচেঞ্জকে খতিয়ে দেখার নির্দেশ দেয় বিএসইসি।

এবিষয়ে ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক মোহাম্মদ মুসা গণমাধ্যমকে বলেন, অনেক বিনিয়োগকারী মুনাফায় ছিলো। তারা মনে করেছিলো, শেয়ারের দাম আরো বাড়বে। তাদের কেউ কেউ আজকে তাদের শেয়ার বিক্রি করে দিয়েছে এবং মুনাফা তুলে নিয়েছে। এছাড়া শেয়ারের দাম বাড়া নিয়ে তদন্ত শুরুর খবরে কেউ কেউ ভয় পেয়ে শেয়ার ছেড়ে দিয়েছে। এর ফলে শেয়ারের দাম কমে গেলেও লেনদেন বেড়ে গেছে।

মঙ্গলবার ঢাকার বাজারে ২ হাজার ১০৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকা ছিলো। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, আর কমেছে ২৪৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২১ দশমিক শূণ্য ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০১ দশমিক ৬৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৫ দশমিক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৫৯ দশমিক ৮৮ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৪৯ দশমিক শূন্য ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৪০ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৪৬ শতাংশ কম। সিএসইতে ১৪১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮৮ কোটি ৬৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত