ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ০০:০০

প্রিন্ট

জয়পুরহাটে কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাটে কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের বারইল নয়াপাড়া গ্রামে জমিতে ভরাটকৃত মাটি থেকে প্রাচীন সময়ের ১২ কেজি ওজনের একটি কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়েছে। বুধবার বিকেলে মূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসকের ট্রেজারী শাখায় জমা দেওয়া হয়।

গোপীনাথপুর ইউপি চেয়ারম্যান আবু সাঈদ জোয়াদ্দার বলেন, কয়েকদিন থেকে পার্শ্ববর্তী বগুড়ার দুপচাঁচিয়র মহিষমুন্ডা গ্রামে খননকৃত একটি পুকুরের মাটি ক্রয় করে আক্কেলপুরের বারইল নয়াপাড়া এলাকায় একটি জমি ভরাট করা হচ্ছিল। বুধবার বিকেলে ভরাটকৃত ওই জমিতে মাটিকাটা শ্রমিক মুকুল হোসেনের কোদালে পাথর সদৃশ্য মূর্তিটি উঠে আসে।

চেয়ারম্যান আরও বলেন, স্থানীয়রা এসময় কষ্টিপাথরের অর্ধেক বৃত্তাকার বিষ্ণুমূর্তি দেখতে পেয়ে প্রথমে আমাকে খবর দেন। পরে মুর্তিটি উদ্ধার করে ইউএনও’র কাছে হস্তান্তর করা হয়।

এ বিষয়ে আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস.এম হাবিবুল হাসান বলেন, মূর্তিটি নবম থেকে দশম শতাব্দী সময়কালের হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। মহামূল্যবান অর্ধেক বৃত্তাকার বিষ্ণুমূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসকের ট্রেজারী শাখায় জমা দেওয়া হয়েছে। পরবর্তীতে প্রত্নতত্ব অধিদপ্তরের কাছে মূর্তিটি হস্তান্তর করা হবে।

বাংলাদেশ জার্নাল-টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত