ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

জঙ্গি সন্দেহ: ৯ তরুণ-তরুণীকে স্বাভাবিক করতে পুনর্বাসন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ১১:২২

জঙ্গি সন্দেহ: ৯ তরুণ-তরুণীকে স্বাভাবিক করতে পুনর্বাসন
প্রতীকী ছবি

এক দম্পত্তিসহ ৯ জন তরুণ-তরুণীর একটি দলকে গ্রেপ্তার না করে পুনর্বাসন করার সিদ্ধান্ত নিয়েছে র‌্যাব। জঙ্গি সন্দেহে দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে অনুসরণ করা হয় তাদের।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মাধ্যমে তারা স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপির কাছে আত্মসমর্পণ করবেন বলে জানা গেছে। পরে তাদের পেশার ধরণ অনুযায়ী পুনর্বাসন করা হবে।

‘ডি-র‌্যাডিকালাইজেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন প্রোগ্রাম’ নামক এই কর্মসূচির উদ্দেশ্য হলো, এসব তরুণ-তরুণীকে সন্ত্রাস ও চরমপন্থার দর্শন থেকে সমাজের মূলধারায় স্বাভাবিক জীবনে নিয়ে আসা।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল তোফায়েল মোস্তফা সারোয়ার বুধবার সাংবাদিকদের জানান, ওই ৯ জনের মধ্যে দুই জন নারী এবং ৭ জন পুরুষ। তাদের কাউকে ছয় মাস, কাউকে দুই মাস ধরে অনুসরণ করা হচ্ছে।

র‍্যাবের এই কর্মকর্তা জানান, তারা কেউ ছাত্র, কেউ ডাক্তার, আবার কেউ আইটি বিশেষজ্ঞ। তাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তাদের কেউ জেএমবি, কেউ আনসার আল ইসলামের সদস্য হয়েছেন। মূলত জঙ্গি সেজেই তাদের সাথে মিশে পরে নজরদারিতে এনে তাদের পথটি যে ভুল, তা বোঝানো হয়েছে তাদের। তাদের আলোর পথে ফিরিয়ে আনার এটি প্রথম ধাপ।

কর্নেল তোফায়েল মোস্তফা সারোয়ার আরও জানিয়েছেন, এই ৯ জনের মধ্যে একজনের বিরুদ্ধে একটি মামলা রয়েছে। বাকি যারা আছেন তাদের বিরুদ্ধে কোনো মামলা নেই। এছাড়া আরো অনেকেই র‌্যাবের নজরদারিতে রয়েছে। দ্বিতীয় ধাপে তাদের পুনর্বাসনের এই প্রক্রিয়ায় আনা হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত