ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ঝিনাইদহে অবৈধ ইটভাটা উচ্ছেদ, ২৩ লাখ জরিমানা

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ১৯:১৬

ঝিনাইদহে অবৈধ ইটভাটা উচ্ছেদ, ২৩ লাখ জরিমানা

ঝিনাইদহে লাইসেন্স ও ছাড়পত্রবিহীন ইটভাটায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার সকালে সদর উপজেলার গিলাবাড়ীয়া থেকে এ অভিযান শুরু করা হয়।

অভিযানের নেতৃত্ব দিচ্ছেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার ও যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার।

সকাল থেকে দুপুর পর্যন্ত সদর ও হরিণাকুন্ডু উপজেলার ৪টি ইটভাটা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকাসহ নানা অভিযোগে গুঁড়িয়ে দেয়া হয়। এছাড়া দুপুর পর্যন্ত ৪টি ইটভাটায় ২৩ লাখ টাকা জরিমানা করা হয়।

যশোর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার বলেন, সকাল ১০টা থেকে এ অভিযান শুরু হয়েছে চলবে বিকাল পর্যন্ত। দুপুর পর্যন্ত আমরা ৮টি ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আগামীকাল শুক্রবারও এ অভিযান চালানো হবে বলে।

তথ্য নিয়ে জানা গেছে, হরিণাকুন্ডু, মহেশপুর, কালীগঞ্জ ও শৈলকুপার প্রত্যন্ত অঞ্চলে গজিয়ে ওঠা ইটভাটাগুলোতে বছরের পর বছর কোনো অভিযান চালানো হয় না। এসব ভাটা মালিকরা প্রশাসনের এলআর ফান্ড, উপজেলা প্রশাসনের বিভিন্ন অনুষ্ঠানে চাঁদা দেয়া ও কিছু ভুঁইফোড় সাংবাদিককে টাকা দিয়ে ব্যারেল চিমনি বসিয়ে মণকে মণ কাঠ পুড়িয়ে পরিবেশ বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। এসব ইটভাটার বিরুদ্ধেও অভিযান চালানো দরকার বলে মনে করছে সচেতন মহল।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত