ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

‘পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় অধিকার বঞ্চিত নারীরা’

  রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২১, ২০:২২

‘পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় অধিকার বঞ্চিত নারীরা’

‘পার্বত্য চট্টগ্রামের নারীদের অধিকার নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য জেলা পরিষদে নারীদের আসন সংরক্ষণ করা হয়েছে। এ সংরক্ষিত আসনগুলো ছাড়াও নারীরা চাইলে অন্যান্য আসনগুলোতে নির্বাচনের মাধ্যেমে বিজয়ী হয়ে চেয়ারম্যান বা সদস্য হতে পারবেন। সে পথ খোলা রাখা হয়েছে। পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে এসব পরিষদগুলোতে নির্বাচন হচ্ছে না। যদি নির্বাচন হয় তাহলে নারী অধিকার আরো মজবুত হবে।’

বৃহস্পতিবার বিকেলে নারীদের নিয়ে 'ট্রেনিং অন ইয়ুথ লাইফ স্কিল' শীর্ষক তিন দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা।

তিনি বলেন, পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার বাংলাদেশে পার্বত্য চট্টগ্রামও এর ব্যতিক্রম নয়। এখানকার নারীরা বৈষম্যযুক্ত সমাজে বসবাস করছে। এখানেও নারীর অবস্থান পুরুষের সমান নয়। দেশে বৈষম্য শোষণ নিপীড়ন থাকায় এখানকার নারীরাও তাদের অধিকার থেকে বঞ্চিত। তারা শোষণ নিপীড়নের শিকার।

সন্তু লারমা আরও বলেন, শোষণ নিপীড়ন থেকে মুক্তি পেতে নারীরা বিভিন্ন বেসরকারি সংস্থার মাধ্যমে পথ খুঁজে পাওয়ার চেষ্টা করছে। তারা প্রশিক্ষণ নিচ্ছে। এ প্রশিক্ষণের মাধ্যমে তারা নিজেদের অধিকার সম্পর্কে জানার চেষ্টা করছে। সচেতন হচ্ছে। এ নিয়ে আরো কাজ করা দরকার। দেশে ও পার্বত্য চট্টগ্রামে নারী ক্ষমতায়ন নিয়ে কাজ করছে খুব কম সংখ্যক এনজিও। অথচ দেশে অসংখ্য এনজিও কাজ করছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, উইভ এর নির্বাহী পরিচালক নাইপ্রু মারমা মেরী, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিনিধি ইশরাত জাহান ও ট্রেনার ফয়সাল।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এ কর্মশালার আয়োজন করে রাঙামাটির এনজিও প্রোগ্রেসিভ। এর অর্থায়ন করে গ্লোবাল অ্যাফেয়ার কানাডা। তিন দিনের কর্মশালায় জেন্ডার সমতা, ক্ষমতায়ন, নেতৃত্ব ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। এতে পাহাড় ও সমতলে ২৮ জন তরুণী অংশ নেয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত