ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ঠাকুরগাঁওয়ে বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ০৫:০৮

ঠাকুরগাঁওয়ে বিলুপ্তপ্রায় নীলগাই উদ্ধার
উদ্ধার হওয়া নীলগাই

ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী নাগর নদী তীর এলাকায় বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার বিকাল সাড়ে ৫টার দিকে বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া শালডাঙ্গা এলাকায় নীলগাইটিকে দেখেতে পেয়ে আটক করে বেঁধে রাখে এলাকাবাসী।

খবর পেয়ে বালয়িাডাঙ্গী উপজেলার পারিয়া ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও স্থানীয় কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হয়। নীলগাইটিকে আটককারীরা হস্তান্তর করতে অস্বীকৃতি জানালে বিজিবি সদস্যরা সেটিকে নিজেদের হেফাজতে নেয়।

পারিয়া শালডাঙ্গা এলাকার সাদেক আলী বলেন, প্রায় কয়েকদিন ধরে সীমান্তবর্তী নাগর নদীর আশেপাশেই জঙ্গলে নীলগাইটি ছিল। জঙ্গলের পাশে ফসল নষ্ট করলে আজ (মঙ্গলবার) কয়েকজন মিলে এটিকে ধাওয়া করলে পালিয়ে যায়। পরে আটক করতে সক্ষম হয়।

ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ বলেন, বিলুপ্ত প্রজাতির নীলগাইটি উদ্ধারের কথা শুনেছি। বর্তমানে স্থানীয় বিজিবির হেফাজতে রয়েছে, সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। কোন প্রকার সমস্যা যেন না হয় সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। দ্রুত দিনাজপুর উদ্যানে নীলগাইটিকে নিয়ে যাওয়া হবে।

বালিয়াডাঙ্গী উপজেলার চেয়ারম্যান আলী আসলাম জুয়েল বলেন, নীলগাইটি এলাকাবাসী আটক করার সময় কিছুটা অসুস্থ হয়ে পড়ে। স্থানীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। নীলগাইটি সুস্থ হলে কোথায় পাঠালে ভাল হয় বন বিভাগের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত