ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনে হাইকোর্টের রুল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০২:১৮

ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনে হাইকোর্টের রুল

ধর্ষণের শিকার নারীদের পুনর্বাসন করতে ও ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ ১৪ বিবাদীকে এক সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটে আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ বুধবার এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী আব্দুল হালিম ও ইশরাত হাসান শুনানি করেন।

‘নারী-শিশু নির্যাতন আইনে দায়ের করা ৯৭ শতাংশ মামলায় সাজা হয় না’ গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করে রিট করে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন।

রিটে বলা হয়েছে, ভারতের সুপ্রিম কোর্ট ২০১৮ সালে এ সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করে দিয়েছে। সেখানে ধর্ষণের শিকার নারী শিশুদের ১৩টি ক্ষেত্রে ক্ষতিপূরণের কথা বলা হয়েছে। ধর্ষণের কারণে যেহেতু একজন নারী বা শিশুর সংবিধান স্বীকৃত জীবনের অধিকার ও আত্মমর্যাদার অধিকার লংঘিত হয় সুতরাং রাষ্ট্র তাকে উপযুক্ত ক্ষতিপূরণসহ পুনর্বাসন করতে বাধ্য।

আব্দুল হালিম বলেন, ধর্ষণের মামলা দায়ের, তদন্ত ও বিচার করেই দায় শেষ হয়ে যায় না। এ ধরনের অপরাধের শিকার নারী-শিশুদের পুনর্বাসন, তাদের শারীরিক, মানসিক চিকিৎসার ব্যবস্থা, বিচারের ক্ষেত্রে সাহায্য-সহযোগিতা করা এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া এবং পুনর্বাসন করাও রাষ্ট্রের দায়িত্ব।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত