ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

৩ দিন পরও নামেনি শহীদ দিবসে উত্তোলিত পতাকা

  ধামরাই(ঢাকা)প্রতিনিধি

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৭  
আপডেট :
 ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১১:২০

৩ দিন পরও নামেনি শহীদ দিবসে উত্তোলিত পতাকা
ছবি: প্রতিনিধি

জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত না করে পুরোপুরি উত্তোলন করার পর সেই পতাকা ৩ দিন পরেও নামায়নি ধামরাই উপজেলার ভাড়াড়িয়া ইউনিয়নের সাইদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। কে বা জাতীয় পতাকা উত্তোলন করেছে আর কেই বা নামাবে এমন কর্মকর্তাকে খোঁজে পাওয়া যায়নি।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সাইদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন পতাকা পুরোপুরি উত্তোলন করা হয়েছে। কিন্তু সেই পতাকা আর নামানো হয় নি।পরদিনও বা তার পরদিনও পতাকা একইভাবে উঠানো দেখা যায়। জাতির সূর্য সন্তান ভাষা শহীদদের স্মরণে ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে যেখানে পতাকা অর্ধনমিত রাখার কথা তা না করে পুরোপুরি পতাকা উত্তোলন করা হয়েছে। কিন্তু সেই পতাকা আর নামানো হয়নি।

জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম হোসেন ট্রেনিং এ থাকার কারণে ভারপ্রাপ্ত হিসেবে স্কুলের দায়িত্ব দিয়ে যান সহকারী শিক্ষক শিরিন আফরোজকে। তিনি এ বিষয়ে কোনো খোঁজ খবর না নিয়ে তার মতো করে গা ভাসা দিয়ে দায়িত্ব পালন করছেন। তা না হলে শহীদ দিবসে ভাষা শহীদদের এমন অসম্মান করা হতো না।

এ বিষয়ে উক্ত স্কুলের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক শিরিন আফরোজ বলেন, আমি ২১শে ফেব্রুয়ারির পর দিন স্কুলে যায়নি। কিন্তু স্কুলের পিয়ন হয়তো বা ভুলে কাজটি করেছেন।

তবে স্কুলের পিয়ন জাতীয় পতাকা উত্তোলনের বিষয়টি সঠিকভাবে জানে কি না, বা জাতীয় শোক দিবসে পতাকা উত্তোলন করলেও তা তিন দিন পর্যন্ত উত্তোলিত অবস্থায় ছিলো। এ কেমন উদাসীনতা। দায়িত্ব কি শুধুই পিয়ন এর নাকি স্কুলের দায়িত্বরত শিক্ষকদের।

স্কুলের পিয়ন মাসুদুর রহমান এর উদাসীনতার কারণেই এমন কাজ হয়েছে। কারণ পতাকা উত্তোলনের বিষয়টি পুরোপুরি পিয়নের। পতাকা উত্তোলন বা নামানোর বিষয়টি পিয়নের উপর নির্ভর করে। তবে পিয়ন মাসুদুর রহমানের সঙ্গে অনেক চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

স্থানীয়রা জানান, তিনদিন ধরে জাতীয় পতাকা উত্তোলনের পর আর নামানোর কথা মনে থাকে না। স্কুলের শিক্ষক বা পিয়ন সবাই কি তাহলে দেশের পতাকার প্রতি কোনো সম্মান নেই।শহীদ দিবসের দিন পতাকা উত্তোলন করার পর তিন দিন পরও তা নামানো হয়নি।

এ বিষয়ে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মো. রবিউল করিম বলেন, জাতীয় পতাকা উত্তোলন করার পর যদি তা না নামানো হয়ে থাকে তাহলে এটা খুবই ন্যক্কারজনক কাজ। দেশের প্রতি বা দেশের জাতীয় পতাকার প্রতি চরম অবমাননা।

উপজেলা শিক্ষা অফিসার (প্রাথমিক) তাজমুন নাহারকে এই বিষয়ে জানতে চাওয়ার জন্য বার বার ফোন করেও পাওয়া যায়নি।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত