ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

কারাগারে লেখক মুশতাকের মৃত্যু: প্রতিবাদে শাহবাগ অবরোধ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০৯  
আপডেট :
 ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩:১৫

কারাগারে লেখক মুশতাকের মৃত্যু: প্রতিবাদে শাহবাগ অবরোধ
শাহবাগ চত্বর অবরোধ

লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর প্রতিবাদে রাজধানীর শাহবাগ চত্বর অবরোধ করে সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট। গত বছরের মে মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয় লেখক মুশতাক।

সমাবেশে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে কারাগারে লেখক মুশতাকের মৃত্যুর সঠিক তদন্তের দাবি জানান তারা।

এর আগে প্রগতিশীল ছাত্র জোটের অন্যতম সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফন্ট রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত শাহবাগে সমাবেশের পর সংগঠনের পক্ষে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয়।

তিনি বলেন, অবিলম্বে লেখক মুশতাক হত্যার বিচার করতে হবে। নিরাপত্তা আইন বাতিল করে অবিলম্বে সমস্ত লেখক কলামিস্ট ব্লগারসহ যাদেরকে ডিজিটাল নিরাপত্তা আইনে আটক করা হয়েছে, তাদের মুক্তি দিতে হবে।

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ

সমাবেশ থেকে তিনি জানান, আজ সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে ছাত্র-জনতারর মশাল মিছিল এবং আগামী ১ মার্চ লেখক মুশতাকের বিচারের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা করেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফন্টের সাবেক সভাপতি ইমরান হাবিব রুমন বলেন, কারাগারে কতো নির্মমভাবে একজন মানুষকে খুন করা যায়, তার নজির স্থাপন করলো সরকার। ফেব্রুয়ারি মাতৃভাষার মাস। আজ শুধু এই মাতৃভাষা দিয়ে আওয়ামী লীগের তোষামোদি করতে পারবেন, উন্নয়নের কথা বলতে পারবেন, তবে কোনো সত্য কথা বলতে পারবেন না, সমালোচনা করতে পারবেন না। আজকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা দেশ থেকে পালিয়ে যায়, তারা জামিনে মুক্ত হয়, অথচ সামান্য কিছু লেখার জন্য, সত্য কথা বলার জন্য, সমালোচনা করার জন্য আমরা দেখলাম লেখক মোশতাককে কোনো ধরণের জামিন দেয়া হয়নি। ছয়বার জামিনের আবেদন করার পরও সেই লেখককে জামিন দেয়া হয়নি।

গত বছরের মে মাস র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হয় লেখক মুশতাক। জানা যায়, গতকাল সন্ধ্যার দিকে কাশিমপুর কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে মুশতাককে হাসপাতালে নেয়া হয়। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রাত সাড়ে ১২টায় ঢাবির রাজু ভাস্কর্য থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত