ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কারাগারে মুশতাকের মৃত্যু

কারণ অনুসন্ধানে প্রয়োজনে তদন্ত কমিটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৬

কারণ অনুসন্ধানে প্রয়োজনে তদন্ত কমিটি

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর কারণ অনুসন্ধানে প্রয়োজনে তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

শুক্রবার চট্টগ্রামের ষোলশহর ২ নম্বর গেট এলাকায় জেলা পুলিশ সুপার কার্যালয়ের নতুন ভবন উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, লেখক মুশতাক আহমেদ তার লেখনিতে আইনশৃঙ্খলা ভঙ্গ কিংবা অন্যের বিশ্বাসের প্রতি আঘাত করেছিলেন। এজন্য অনেকেই তার বিরুদ্ধে মামলা করেছিলেন। সম্প্রতি মামলার কারণে কাশিমপুর জেলখানায় অন্তরীণ ছিলেন তিনি। আইজি প্রিজন থেকে সংবাদ পেয়েছি মুশতাক আহমেদ হঠাৎ অসুস্থতা হয়ে পড়লে প্রথমে কারাগারের হাসপাতালে চিকিৎসাসেবা পান। পরে তাকে গাজীপুরের তাজউদ্দীন মেমোরিয়াল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি মৃত্যুবরণ করেন।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সব মৃত্যুর বিপরীতেই তদন্ত হয়। একটা অস্বাভাবিক মৃত্যু অথবা স্বাভাবিক মৃত্যু বলেন, অনেক প্রশ্ন আসে। আমরা সেজন্য যেকোনো মৃত্যুর ঘটনা, তা কারাগারেই হোক অথবা দুর্ঘটনার কারণে হোক, ময়নাতদন্ত করে থাকি। ময়নাতদন্তের পর সঠিকভাবে বলতে পারব কেন মুশতাক আহমেদের মৃত্যু হয়েছে। প্রয়োজনে তদন্ত কমিটিও গঠন করা হবে। মৃত্যু তো কালকেই হলো। নিশ্চয়ই আমরা ব্যবস্থা নিবো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার জন্য ষড়যন্ত্র হচ্ছে। এজন্য অনেকে অনেক কাজ করে যাচ্ছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আল জাজিরার প্রতিবেদন তৈরিতে জড়িত বাংলাদেশিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশে থেকে কারা এই মিথ্যা প্রতিবেদন তৈরিতে সহযোগিতা করেছে সেটা নিয়ে তদন্ত করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। সরকার এসব ষড়যন্ত্র মোকাবিলায় শক্তভাবে কাজ করছে।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে ৯ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে নবনির্মিত চট্টগ্রাম জেলা পুলিশ সুপারের কার্যালয় উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এসময় আসাদুজ্জামান খান বলেন, সমগ্র চট্টগ্রাম জেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য উপযুক্ত অফিস স্থাপন করা হলো। বাংলাদেশ পুলিশ আজ অনেক সক্ষম। তাদের দক্ষতার কারণে যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশে একটা শান্তির ফয়সালা করে যাচ্ছি। দেশ শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলছে। তার সঙ্গে যদি সমান্তরালভাবে আইনশৃঙ্খলা রক্ষা করতে না পারি, তাহলে সে উন্নতিটাও থমকে যাবে। সেজন্যই পুলিশ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র রেজাউল করিম, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এ. বি. এম ফজলে করিম, মোসলেম উদ্দিন চৌধুরী, আবু রেজা নদভী, চট্টগ্রাম রেঞ্জ পুলিশের আনোয়ার হোসেন ও সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর ও চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস এম রশিদুল হক।

আরও পড়ুন- সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত