ঢাকা, সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৫:২৬

প্রিন্ট

মার্চে বজ্রঝড়, এপ্রিলে তীব্র তাপপ্রবাহ

মার্চে বজ্রঝড়, এপ্রিলে তীব্র তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের মার্চে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও এপ্রিল মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যার প্রভাবে মার্চে দেশের ওপর দিয়ে কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং এপ্রিলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদী এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত ওই প্রতিবেদনটি ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে। মার্চের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এসময় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিনদিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা ক্রমান্বয়ে প্রথমে ৩৬ ডিগ্রি পরবর্তীসময়ে উত্তর-পশ্চিমাঞ্চলে ৩৮ ডিগ্রিতে ঠেকতে পারে।

এপ্রিলেও স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে এক থেকে দু’টি নিন্মচাপের আভাস রয়েছে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে। এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্যত্র এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যওয়ার শঙ্কা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত