ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

নারায়ণগঞ্জে শ্রমিক হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড

নারায়ণগঞ্জে শ্রমিক হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড
ছবি- প্রতীকী

নারায়ণগঞ্জের সদর উপজেলায় বালুবাহী নৌযানের (বাল্কহেড) চার শ্রমিক হত্যার মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড ও নয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার দুপুরে নারায়ণগঞ্জ অতিরিক্ত দায়রা জজ ২য় আদালতের বিচারক বেগম সাবিনা ইয়াসমিন ৭ আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। আর ৪ জন পলাতক আছেন।

মামলার বরাত দিয়ে নারায়ণগঞ্জের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) কে এম ফজলুর রহমান বলেন, ‘২০০৮ সালের ১৯ সেপ্টেম্বর সদর উপজেলার বক্তাবলী এলাকায় বাল্কহেড ডাকাতি করে বাল্কহেডের চালক নাসির মিয়া, কর্মচারী মঙ্গল, ফয়সাল ও হান্নানকে হত্যা করে। তিনদিন পর মেঘনা নদীর চরে হাত পা বাঁধা অবস্থায় নাসির মিয়া ও মঙ্গলের লাশ উদ্ধার হয়। কিন্তু অন্য দুইজন নিখোঁজ ছিলো। পরে ২২ সেপ্টেম্বর শাহপরান বাল্কহেডের মালিক এরসাদ মিয়া ফতুল্লা থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় ৭ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। এতে স্বীকার করে, ‘চারজনকে গলা কেটে হত্যা করে লাশ নদীতে ফেলে দেয়।

তিনি বলেন, এ মামলায় ১৮ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। বিচার চলাকালীন সময়ে ইব্রাহিম নামে এক আসামি মারা যায়। আর অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসির দড়িতে ঝুলিয়ে ২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন ও ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। একই সঙ্গে ৯ জনের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেন। বাল্কহেড ডাকাতির অপরাধে ১১ জনকে ১০ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা। অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দেন আদালত। আর পলাতক আসামিদের দ্রুত গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। এ রায়ে আমরা সন্তুষ্ট।

নিহতরা হলেন, ‘কিশোরগঞ্জ বাজিতপুর কুকরাইর এলাকার ছেতু মিয়ার ছেলে নাছির মিয়া (৩৫), একই এলাকার ইব্রাহিম মিয়ার ছেলে মঙ্গল মিয়া, গুনু মিয়ার ছেলে হান্নান মিয়া (২৪) ও হাসান মিয়ার ছেলে ফয়সাল মিয়া (১৫)।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন তাজুল ইসলাম ওরফে তাজু ফিটার (৫০) ও মহিউদ্দিন ওরফে মহী ফিটার (৪৮)। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি হলেন চান মিয়া, দুলাল মিয়া, মজিবর, আব্দুল মান্নান, আরিফ ও পলাতক জলিল, সাইফুল ইসলাম, দুলাল ও শফিকুল। এ মামলার ইব্রাহিম নামে আরো এক আসামি মারা যায়।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত