ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮ আপডেট : ১২ মিনিট আগে

প্রকাশ : ০৪ মার্চ ২০২১, ০১:১৩

প্রিন্ট

সাফারী পার্কে কমন ইল্যান্ড পরিবারে নতুন অতিথি

সাফারী পার্কে কমন ইল্যান্ড পরিবারে নতুন অতিথি
ছবি- প্রতিনিধি

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের আফ্রিকান বেষ্টনীতে কমন ইল্যান্ড পরিবারের নতুন শাবকের জন্ম হয়েছে। বুধবার বেলা সাড়ে ১২টায় নতুন এ শাবকটি জন্ম নেয়। নতুন শাবক ও মা উভয়ই সুস্থ আছে বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ। সদ্যোজাত এই শাবকসহ সাফারি পার্কে মোট কমন ইল্যান্ডের সংখ্যা চারটা।

বঙ্গবন্ধু সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তাবিবুর রহমান জানান, বুধবার দুপুরে কমন ইল্যান্ড একটি পুরুষ বাচ্চার জন্ম দিয়েছে। বর্তমানে মা বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটির জন্মের পর থেকেই হাঁটতে শুরু করেছে ও মায়ের পেছন পেছন ঘুরছে এবং মাঝে মাঝে দুধ পান করছে। সন্তানের নিরাপত্তার জন্য মা কমন ইল্যান্ড তাকে নিয়ে ঝুপের আড়ালে অবস্থান করছে, মাঝে মাঝে বাইরে বেরও হচ্ছে। আর এ নতুন শাবক ঘিরে পার্কের দর্শনাথীদের মাঝে নতুন আমেজে তৈরি হয়েছে।

সাফারী পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন খান জানান, কমন ইল্যান্ড এন্টিলুপ প্রজাতির আফ্রিকান প্রাণী। আফ্রিকা মহাদেশের অনেক স্থানে এদের দেখা যায়।

তিনি আরও জানান, পুরুষের ওজন ৪’শ থেকে ৯’শ কেজি এবং মাদী কমন ইল্যান্ডের ওজন প্রাপ্তবয়স্ক অবস্থায় ৩শ থেকে ৬’শ কেজি পর্যন্ত হতে পারে। এদের দেহের দৈর্ঘ্য মাদির ক্ষেত্রে ৮০-১১০ইি ও পুরুষের ৯৪-১৩৬ইি পর্যন্ত হতে পারে। এরা মূলত তৃণভোজী। সাফারি পার্ক প্রতিষ্ঠার পর ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে কমন ইল্যান্ড আনা হয়।

বর্ষা মৌসুম প্রজননের মূল সময়। কমন ইলান্ডের প্রধান খাবার গুল্মলতা, ঘাস, গাছের বাকল, নরম মূল। বর্তমানে ভুট্টা, ঘাস, গমের ভূষি, সয়াবিন মিল, ভুট্টা ভাঙ্গা ও ছোলা দেয়া হচ্ছে। এদের প্রজনন পিরিয়ড বছরের যে কোনো সময় হতে পারে।

বঙ্গবন্ধু সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তাবিবুর রহমান জানান, কমন ইল্যান্ড থেকে এর আগেও বাচ্চা পাওয়া গেছে। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও পার্কের অনুকূল পরিবেশ পাওয়ায় প্রাণীগুলো বংশ বিস্তার করতে পারছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত