ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

হঠাৎ হাসপাতালে ভর্তি এতিমখানার ১৬ ছাত্র

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৯ মার্চ ২০২১, ১৪:০৪

হঠাৎ হাসপাতালে ভর্তি এতিমখানার ১৬ ছাত্র
ছবি- প্রতিনিধি

কুড়িগ্রামের রাজারহাটে একই এতিমখানার ১৬ জন শিক্ষার্থী আকস্মিকভাবে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

সোমবার (৮ মার্চ) রাতে উপজেলার ছিনাই ইউনিয়নের ছিনাই গেট এলাকার নেছাব উদ্দিন এতিমালয় ও ছালমা খাতুন হেফজুল কোরান একাডেমী মাদ্রাসায় এ ঘটনা ঘটে।

এতিমখানা ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ওই মাদ্রাসায় ৫২ জন শিক্ষার্থী হিফজুল কোরআন শিক্ষা গ্রহণ করছিল। ঘটনার দিন সোমবার সন্ধ্যায় আকস্মিকভাবে এক শিক্ষার্থী প্রসাব করে পায়জামা ভিজে ফেলে। এ সময় তার পেট ও মাথা ব্যথা শুরু হয়। ওই শিক্ষার্থী কিছু বুঝে উঠার আগেই অপর শিক্ষার্থীরা তার অসুস্থ হয়ে পড়লে বিয়ষটি শিক্ষককে অবগত করা হয়।

এভাবে কিছু বুঝে ওঠার আগেই একসঙ্গে আরো ৪ থেকে ৫ জন শিক্ষার্থী একই লক্ষণে অসুস্থ হয়ে পড়ে। দ্রুত অন্যান্য শিক্ষার্থীরাও অসুস্থ হয়।

অবস্থা বেগতিক দেখে ওই মাদ্রাসার শিক্ষক ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাদেকুল ইসলাম নুরুকে জানালে তিনি রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সে খবর দেন। খবর পেয়ে রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জুয়েল ও তার লোকজন ঘটনাস্থলে গিয়ে ওই রাতেই অসুস্থ শিক্ষার্থীদের হাসপাতালে নিয়ে ভর্তি করে চিকিৎসা দেন। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীদের অভিভাবকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিক্ষার্থীরা হলেন- নবী মিয়ার ছেলে মামুন (১২), মৃত শাহের আলীর ছেলে সজীব হোসেন (১০), ছকিয়ত আলীর ছেলে হামিদুল ইসলাম (১৩), মৃত জব্বার আলীর ছেলে আশরাফুল ইসলাম (১২), হযরত আলীর ছেলে নাহিদ ইসলাম (১০), ইয়াকুব আলীর ছেলে হৃদয় হাসান (৯), রশিদুল ইসলামের ছেলে জুলফিকার রহমান (১৩), রফিকুল ইসলামের ছেলে রাকিবুল ইসলাম (১৩), শাকিল আহম্মেদের ছেলে হৃদয় আহম্মেদ (১০), ছকিমুদ্দিনের ছেলে সৌরভ (১২), শফিকুল ইসলামের ছেলে সোহেল রানা (১২), আশরাফ আলীর ছেলে জাহিদ হাসান (১৩), সাখয়াত হোসেনের ছেলে তানভীর রহমান (১৩), মিজানুর রহমানের ছেলে জিহাদ হাসান (১০) এবং কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি মোন্নাফ আলীর ছেলে লাবিব (১০) ও এরশাদুলের ছেলে নাইম (১২)। তারা সকলেই জেলার বিভিন্ন এলাকা থেকে ওই মাদ্রাসায় পড়াশুনা করে এসেছে।

মাদ্রাসার শিক্ষক মুফতি মো. এরশাদুল্ল্যা বলেন, সোমবার বেলা সাড়ে ১২টায় শিক্ষার্থীরা দুপুরের খাবার খায়। এতে আলু ভাজিসহ মসুর-ঠাকুরের মিশ্রণে ডাল ভাত ছিল। মাগরিবের নামাজের পর এক শিক্ষার্থী প্রসাব করে পায়জামা ভিজে ফেলে। অপর শিক্ষার্থী তা দেখে আমাকে জানালে আমি তাকে ডাক দেই। এ সময় আরো ৪/৫ জন শিক্ষার্থীরও প্রসাবে পায়জামা ভিজে যায়। তারা পেট ও মাথা ব্যথা বলে জানায়।

‘অসুস্থ হওয়ার খবরটি সাবেক ইউপি চেয়ারম্যান সাদেকুল ইসলাম নুরুকে জানালে হাসপাতাল থেকে চিকিৎসক গিয়ে তাদের হাসপাতালে নিয়ে ভর্তি করে। এর মধ্যে দু’জনকে কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।’

তিনি আরো বলেন, ৫ মাস আগে দূর্গাপুর এতিমখানা থেকে রাকিবুল ইসলাম নামের এক শিক্ষার্থী এখানে ভর্তি হলে তারও এ রোগ দেখা দেয়। ৪/৫ দিন আগে একই রোগে জুলফিকার আলী নামের শিক্ষার্থী আক্রান্ত হয়।

রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জুয়েল বলেন, এটি আসলে মাস সাইকোজেনিক ইলনেস। যেটাকে গণহিস্টিরিয়া বলে। এ রোগ ততো মারাত্মক নয়। অসুস্থ শিক্ষার্থীরা সুস্থ হয়ে উঠছে। পরীক্ষা করার জন্য তাদের ওইদিন দুপুরের খাবারের সেম্পল নিয়ে আসা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত