ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

‘বাংলাদেশ-ভারত চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ’

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ১০ মার্চ ২০২১, ০৮:১৫  
আপডেট :
 ১০ মার্চ ২০২১, ০৮:১৯

‘বাংলাদেশ-ভারত চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ’
ছবি- প্রতিনিধি

রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি বলেছেন, বাংলাদেশ-ভারত চমৎকার সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এদেশের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এখন পর্যন্ত দু’দেশের বন্ধুসুলভ সম্পর্ক বজায় আছে, এটি বজায় থাকবে।

মঙ্গলবার দুপুরে কুষ্টিয়ার কুমারখালীর ছেউড়িয়ায় লালন একাডেমিতে শিল্পীদের বাদ্যযন্ত্র প্রদানকালে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, লালনের বাণী ও তার গানকে সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার জন্য এখন নানান পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। তাকে নিয়ে গবেষণা হচ্ছে। একটা সময় ছিলো একতারা ও ঢোলের মধ্য দিয়ে লালনের গান গেয়ে শোনানো হতো। সে সময় কি মধুর ছিলো লালনের গান। আর বর্তমানে তো গানের জন্য নানান বাদ্যযন্ত্র ব্যবহার করা হচ্ছে। তাই নতুন নতুন বাদ্যযন্ত্র ব্যবহার করে লালনের গানকে আরো বিকশিত করে তুলে তার গানকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

অনুষ্ঠানে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ ওবায়দুর রহমান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের ট্রেজারার ও বিশিষ্ট ব্যবসায়ী অজয় সুরেকা, লালন একাডেমির সাবেক সাধারণ সম্পাদক তাইজাল আলী খান, লালন একাডেমির সদস্য শিল্পী আব্দুল কুদ্দুস ও অন্যান্য সদস্য শিল্পীসহ লালন অনুরাগীরা উপস্থিত ছিলেন।

পরে লালন একাডেমির শিল্পীদের গানের যন্ত্র স্কেল চেঞ্জার হারমোনিয়াম, বেহেলা, বাঁশি, বাংলা ঢোল, মন্দিরা, ইলেকট্রিক তানপুরা, খমক, একতারা বিতরণ করেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত